ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অসুস্থ প্রতিযোগিতা শিক্ষাব্যবস্থাকে বিপথগামী করছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
অসুস্থ প্রতিযোগিতা শিক্ষাব্যবস্থাকে বিপথগামী করছে ‘বাংলাদেশের শিক্ষার সর্বসাম্প্রতিক চালচিত্র’ শীর্ষক আলোচনাচক্রে বক্তারা/ছবি: বাংলানিউজ

ঢাকা: বলা হয় ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড’। কিন্তু আমরা এটা বিশ্বাস করি না। অনুধাবনও করি না। যারা আমাদের দেশের শিক্ষাব্যবস্থার দায়িত্বে আছেন তাদের যোগ্য মনে হয় না। পরীক্ষায় ভালো ফল করার একটা অসুস্থ প্রতিযোগিতা সমগ্র শিক্ষাব্যবস্থাকে বিপথগামী করে তুলেছে। এখন আর স্কুলে শিক্ষার্থী ভর্তি হয় না, ভর্তি হয় পরীক্ষার্থী।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে এক আলোচনাচক্রে বক্তারা একথা বলেন।

‘বাংলাদেশের শিক্ষার সর্বসাম্প্রতিক চালচিত্র’ শীর্ষক এ আলোচনাচক্রের আয়োজন করে ‘সম্মিলিত সামাজিক আন্দোলন’।

সভাপত্বি করেন তারেক আলী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শফি আহমেদ।

মুল প্রবন্ধে তিনি বলেন, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা প্রশাসনের কর্মকর্তাদের কাছে এখন শেখার বিষয়টি গৌণ হয়ে গেছে। শিশু শিক্ষার্থীরা কঠিন পরিস্থিতির মধ্যে পড়ে মুখস্ত পাঠ, নোটবই নির্ভর পড়াশোনা, কোচিংয়ের চাপ ও মডেল টেস্ট ছাড়া পড়াশোনা বলতে আর কিছু বোঝে না। ফলে হাজার হাজার পাস করা শিক্ষার্থী পরবর্তী পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষায় ভালো করতে পারছে না।  

অনুষ্ঠানে ভিকারুননিসা নুন স্কুল অ্যাণ্ড কলেজের ৪র্থ শ্রেণির শিক্ষার্থী মাহবুবা হোসেন বলেন, আমাদের দেশের শিক্ষার প্রধান অন্তরায় নিম্নমান ও দুর্নীতিগ্রস্ত শিক্ষাব্যবস্থা। শিক্ষার্থীরা কম পড়ে পাস করার লোভে কোচিং সেন্টারে দৌড়ায়। আমরা এমন শিক্ষাব্যবস্থা চাই যেখানে নকল করার প্রয়োজন হবে না, প্রশ্নফাঁস হবে না। যে শিক্ষায় সত্যিকারের মানুষের মতো মানুষ হওয়া যাবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নূরুর রহমান সেলিম, বুয়েটের প্রফেসর ড. মো. কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক মেজবাহ কামাল, ঢাবির শিক্ষার্থী সামিয়া ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।