ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ইবিতে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ইবিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইবি: সরকারি চাকরিতে ঢোকার ক্ষেত্রে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বেলা সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে কোটা ব্যবস্থা ৫৬ থেকে ১০ শতাংশকরণসহ পাঁচ দফা দাবি উত্থাপন করে তারা।

অন্য দাবিগুলো হলো- কোটা ব্যবস্থার সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশ করতে হবে, যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার নয়, কোটা কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, চাকরিতে ঢোকার ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা করতে হবে।
 
পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল ১১টা থেকেই বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে জড়ো হতে থাকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের হাতে ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’,  ‘বৈষম্যের জাল ছিড়তে হলে কোটা ব্যবস্থার সংস্কার করতে হবে’, ‘শিক্ষা জাতির মেরুদণ্ড আর মেধা জাতির মানদণ্ড’, ‘হয় কোটা ব্যবস্থার সংস্কার কর নতুবা আমাকে গুলি কর’ এমন স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন দেখা যায়।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী কৌশিক রাহাত। এছাড়া সাধারণ বক্তব্য রাখেন- রাকিবুল ইসলাম, শাহেদুজ্জামান, মোখলেছুর রহমান ও জি কে সাদিক। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কয়েকশ’ শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।