ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সরকার সব শিশুর শিক্ষালাভের সুযোগ নিশ্চিত করতে চায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
সরকার সব শিশুর শিক্ষালাভের সুযোগ নিশ্চিত করতে চায়

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সব শিশুকে বিদ্যালয়ে নিয়ে আসা সম্ভব হয়েছে। বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের ফলে দরিদ্র পরিবারের শিশুরাও স্কুলে আসতে পারছে। সরকার সব শিশুর শিক্ষালাভের সুযোগ নিশ্চিত করতে চায়।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (এফডিসি)-এ সুবিধাবঞ্চিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ৯ম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ‘বিতর্ক বিকাশ’-এর ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী। ব্র্যাক, এটিএন বাংলা এবং ডিবেট ফর ডেমোক্রেসি যৌথভাবে এ আয়োজন করে।


 
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষা পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তন আনা হবে। এক্ষেত্রে সবার সহযোগিতা ও সচেতনতাও কামনা করেন তিনি।
 
শিক্ষামন্ত্রী বলেন, দেশে বিতর্ক চর্চা এখন অনেক এগিয়েছে। তবে এখনও দেশের মফস্বল বা প্রত্যন্ত অঞ্চলে এর বিকাশ-প্রসার সেভাবে ঘটেনি। বিতর্ক চর্চার প্রসারের ক্ষেত্রে মফস্বলে রয়েছে নানা সীমাবদ্ধতা। সেই সীমাবদ্ধতার বৃত্ত ভাঙতে ব্যতিক্রমী উদ্যোগ ‘বিতর্ক বিকাশ’ প্রতিযোগিতা। দেশের প্রায় সব সুবিধাবঞ্চিত বেসরকারি মাধ্যমিক স্কুলগুলো ক্লাস্টার করে উপজেলা, জেলা এবং বিভাগীয় পর্যায়ের লড়াইয়ের মধ্য দিয়ে চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
 
ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা, ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ড. শফিকুল ইসলাম এবং এটিএন বাংলার উপদেষ্টা নওয়াজীশ আলী খান বক্তব্য রাখেন।
 
দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় প্রতিযোগিতায় বিজয়ী হয়ে জাতীয় পর্যায়ের কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষে শুক্রবার ফাইনালে মুখোমুখি হয় বরিশাল জেলার বাবুগঞ্জের রাশেদ খান মেনন স্কুল অ্যান্ড কলেজ এবং সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরের ইসহাকপুর পাবলিক হাই স্কুল। এবার সারাদেশের মোট ৮৮০টি স্কুলের ১৭ হাজার ৬০০ বিতার্কিক অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।