ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বিসিএস-এ টেক্সটাইলের স্বতন্ত্র ক্যাডার দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
বিসিএস-এ টেক্সটাইলের স্বতন্ত্র ক্যাডার দাবি মানববন্ধন

পাবনা: টেক্সটাইলকে বিসিএস-এর স্বতন্ত্র ক্যাডার হিসেবে অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন করেছেন পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা। 

রোববার (১৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় পাবনা-ঢাকা মহাসড়কে কলেজের মূল গেটের সামনে এ মানববন্ধন হয়।  

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইসতেহারে পোশাক ও টেক্সটাইল শিল্পকে শক্তিশালী করা লক্ষ্যে টেক্সটাইল খাতকে বিসিএস-এর অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

কিন্তু বাংলাদেশে টেক্সটাইল শিল্প দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও মূল জায়গায় আমাদের কোনো মূল্যায়ন হচ্ছে না। বাংলাদেশে বস্ত্র অধিদপ্তরের আওতাধীন ছয়টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ছয়টি টেক্সটাইল ইনস্টিটিউট ও ৪২টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট রয়েছে। যার প্রতিটি প্রতিষ্ঠানে নন-ক্যাডার এন্ট্রিপোস্ট একশ’ থাকার কথা থাকলেও বর্তমানে বস্ত্র অধিদপ্তরে পদ শূণ্য রয়েছে ১৫০টি। বস্ত্র অধিদপ্তরের অধীনে বিভিন্ন কারিগরি ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পদে ২৮০টি প্রথম শ্রেণির কর্মকর্তার পদ শূন্য রয়েছে। টেক্সটাইল গ্রাজুয়েটদের পদগুলো বিসিএস ক্যাডারভুক্ত না হওয়ার কারণে দক্ষতার প্রসার হচ্ছে না। প্রথম শ্রেণির কর্মকর্তাদের কাজ আরও গতিশীল করতে বিসিএস কৃষি ক্যাডার, চিকিৎসা ক্যাডার, ভেটেরিনারি ক্যাডারের মতো সব টেক্সটাইল ইঞ্জিনিয়ারের পদও স্বতন্ত্র ক্যাডারভুক্ত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।