ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২১তম সমাবর্তন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে মেধাবী শিক্ষার্থীদের পদক পরিয়ে দেন শিক্ষামন্ত্রী- ছবি- শাকিল

ঢাকা: জাঁকজমক আয়োজনে অনুষ্ঠিত হলো নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) ২১তম সমাবর্তন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় এনএসইউ ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে শুরু হয় ২১তম সমাবর্তন।

এবারের সমাবর্তনে ২ হাজার ৮০০ জন স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়।

ভালো ফলাফলের জন্য এ বছর দু’জনকে চ্যান্সেলর এবং আটজনকে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক দেওয়া হয়েছে।  

রাষ্ট্রপতি ও এনএসইউ চ্যান্সেলর আবদুল হামিদের ‍অনুমোদনক্রমে সমাবর্তন অধিবেশনে সভাপতিত্ব ও আনুষ্ঠানিকভাবে ডিগ্রি প্রদান করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।  

সমাবর্তনে বক্তব্য দেন মার্কিন নোবেল বিজয়ী কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্টিন শেলফি।  

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ও উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞান চর্চার পাশাপাশি গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানান।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে নাহিদ বলেন, যে জ্ঞান অর্জন করেছো তা সততা, নিষ্ঠা, দেশপ্রেমে ‍উদ্বুদ্ধ হয়ে মানবকল্যাণে ছড়িয়ে দিতে হবে। নিজেদের দেশের জন্য, দশের জন্য ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।  

বিশ্বের সঙ্গে তালমিলিয়ে বিশ্বমানের, বিশ্বজনীন জ্ঞান অর্জন করতে শিক্ষার্থীদের ‍পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।  

সমাবর্তনে অংশ নেওয়া শিক্ষার্থীরাবিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের শর্ত পূরণ করতে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যর্থ হয়েছে তাদের সর্তক করে নাহিদ বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় শর্ত পূরণ করতে পারেনি তারা এভাবে বেশিদিন চলতে পারবে না।  

শিক্ষামন্ত্রী বলেন, যাদের দুই তিনটা ক্যাম্পাস, নিজস্ব ক্যাম্পাস নেই, গুণগত মান অর্জনে ব্যর্থ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ছাড়া অন্য কোনো উপায় থাকবে না।

নিজস্ব ক্যাম্পাস ও গুণগত মানের জন্য নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রশংসা করেন নাহিদ।

সমাবর্তনের দ্বিতীয় অধিবেশনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশ ভোজের আয়োজন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
এমইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad