ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এই প্রক্রিয়ায় কোনোভাবেই প্রশ্নফাঁস রোধ সম্ভব নয়: সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এই প্রক্রিয়ায় কোনোভাবেই প্রশ্নফাঁস রোধ সম্ভব নয়: সচিব কথা বলছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। ছবি: বাংলানিউজ

ঢাকা: পাবলিক পরীক্ষার প্রশ্ন প্রণয়ন ও সরবরাহ প্রক্রিয়ার সঙ্গে প্রায় ৩০ হাজার শিক্ষক-কর্মকর্তা যুক্ত। একজন কোনোভাবে প্রশ্নফাঁস করলে ইন্টারনেটের যুগে তা দ্রুত ছড়িয়ে যায়। এসএসসি পরীক্ষায় ব্যাপকভাবে প্রশ্নফাঁসের অভিযোগের মধ্যে আসন্ন এইচএসসি পরীক্ষায় এই প্রক্রিয়া পরিবর্তনের সম্ভাবনা নেই।
 
 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে তাৎক্ষণিক আলাপকালে এ কথা জানিয়েছেন মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।
 
শিক্ষা সচিব বলেন, আমাদের সবাইকে মিলে একটা উপায় বের করতে হবে, যে প্রক্রিয়ায় প্রশ্ন আউটের কোনো ব্যাপার থাকবে না।

সেই প্রক্রিয়া উদ্ভাবনের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে এবং আমাদের আগামী প্রজন্মকে যেন সুষ্ঠুভাবে গড়ে তুলতে পারি, সে চেষ্টা করতে হবে।
 
সোহরাব হোসাইন বলেন, পাবলিক পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের একার পক্ষে সম্ভব নয়, কোনো কালেই হয়নি। জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন বিভাগের অংশগ্রহণ আছে।
 
প্রশ্ন প্রণয়ন ও সরবরাহের বর্তমান পদ্ধতিতে প্রায় ৩০ হাজার মানুষ যুক্ত জানিয়ে সচিব বলেন, প্রশ্ন সরবরাহের অবস্থায় থাকার কারণে ইন্টারনেট দিয়ে প্রত্যেক জায়গায় ছড়িয়ে যাচ্ছে। যারা ফাঁস করছে তাদের জন্য সহজ হয়ে গেছে।
 
২০১৪ সালে এসএসসির ইংরেজি দ্বিতীয় পরীক্ষার প্রশ্নফাঁসের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রধানের দায়িত্ব পালনকারী সোহরাব বলেন, আমরা দেখেছিলাম এই প্রক্রিয়ায় কোনোমতেই প্রশ্নফাঁস রোধ করা সম্ভব নয়। আমাদের নতুন প্রক্রিয়ায় যেতে হবে। সেজন্য মন্ত্রণালয় ও আমি ব্যক্তিগতভাবে কাজ করছি। আমি মন্ত্রীকে পরামর্শ দেবো, সভা-সেমিনার করে অভিজ্ঞদের নিয়ে বসে নতুন কোনো পথ উদ্ভাবন করা সম্ভব হয় কি-না, যাতে প্রশ্নফাঁস রোধ করা সম্ভব হবে।
 
তিনি বলেন, এই পদ্ধতিতে পরীক্ষার প্রশ্ন ফাঁস হবে না- এর নিশ্চয়তা আমার বা কারও পক্ষেই দেওয়া সম্ভব নয়। আমরা সবার কাছ থেকে প্রশ্ন সংগ্রহ করবো। কমিটি মান যাচাই করবে। প্রশ্ন ব্যাংক হবে যেন সব মানের প্রশ্ন থাকে। অটোম্যাটেড প্রশ্ন হবে। মানুষের মতামত সংগ্রহ করছি। নিজে একটা পেপার তৈরি করছে, আশা করছি সবাই মিলে বসলে একটা সমাধান আসবে।
 
সচিব বলেন, আগে মানুষের নৈতিকতা, আদর্শ, বিবেকবোধ অনেক বেশি তীক্ষ্ণ ছিল। তখন কেউ ফাঁস হওয়া প্রশ্ন পেলে বন্ধু-আত্মীয়-স্বজনকে বলতো না, এই ভাবনা থেকে যে মানুষজন আমাকে খারাপভাবে দেখবে। এখন এটা অন্যরকম হয়ে গেছে, বন্ধু-বান্ধব জিজ্ঞেস করে যে পেয়েছে, না পেলে এখনই পাঠিয়ে দিচ্ছি।
 
‘আমি কাউকেই দোষী করছি না। আমি এটাও বলতে পারছি না যে প্রশ্ন কে আউট করছে। যতক্ষণ পর্যন্ত কাউকে হাতেনাতে বা প্রমাণ হিসেবে ধরা না যায়, ততক্ষণ পর্যন্ত বলার সুযোগ নেই, কোথা থেকে আউট হচ্ছে এটা বলার সুযোগ নেই। বুঝতে পারছেন এটা একটা চেইন। ”
 
সচিব বলেন, গোয়েন্দা সংস্থাগুলো আপ্রাণ চেষ্টা করছে, আন্তরিকভাবে চেষ্টা করছে, তারা যে কোনো উপায়ে এই সমস্যার মূলে পৌঁছাতে চায়।
 
‘ফাঁস প্রশ্নে হওয়া পরীক্ষা বাতিল করা হবে কি-না, এ নিয়ে একটি কমিটি কাজ করছে। পরীক্ষার্থীরা কতো আগে প্রশ্ন পেয়েছে, বা ক্ষতিগ্রস্ত হয়েছে। কমিটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে, কী পরিমাণ ক্ষতি হয়েছে, তারা সুপারিশ করবে। এটা একটা বড় ধরনের সিদ্ধান্ত। ’
 
এইচএসসি পরীক্ষাও কি একই রকম পদ্ধিতে হবে? এমন প্রশ্নে সচিব বলেন, আগামী পরীক্ষা সংক্রান্ত কোনো ধরনের নিশ্চয়তা দেওয়ার মতো অবস্থা নেই।  
 
‘আমি প্রচুর কাজ করেছি। অনেকের সঙ্গে কথা বলেছি। আপনারা আমাকে পরামর্শ দিতে পারেন। আমি চাই আগামী বছর থেকে যে পরীক্ষা হবে সে পরীক্ষা থেকেই বাংলাদেশে যেন কোনো ধরনের অভিযোগ ছাড়া পরীক্ষা হতে পারে, সে রকম একটা প্রক্রিয়া আমরা সবাইকে নিয়ে বের করতে চাই, সে পথে আমরা অনেক দূর এগিয়েছি। ’
 
প্রশ্নফাঁস রোধে সরকার অসহায় কি-না, এই প্রশ্নে সচিব বলেন, সরকার অসহায় এটা বলতে চাই না, সরকার পথ খুঁজে বের করবে এবং এই অবস্থার পরিত্রাণ অবশ্যই এ বছর হবে। তবে আগামী এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে যা ব্যবস্থা আছে, তা পরিবর্তন করার সময় আমার মনে হয় নেই। যদি কোনো রকমের সুযোগ থাকে, আমরা করবো। কারণ দুই মাস আগে থেকে পরীক্ষার প্রশ্ন ছাপার কাজ শুরু করতে হয়।
 
বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এমআইএইচ/এইচএ/

** ফাঁসরোধে প্রশ্ন তৈরিতে নয়া পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।