ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ভালবাসা দিবসে হিজড়ারা রাঙালো জাবি শিক্ষার্থীদের হাত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
ভালবাসা দিবসে হিজড়ারা রাঙালো জাবি শিক্ষার্থীদের হাত শিক্ষার্থীর হাতে মেহেদি পরিয়ে দিচ্ছে এক হিজড়া-ছবি-বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়ের মহুয়া চত্বরে কিছু মানুষের জটলা। কি হচ্ছে দেখতে উৎসুক মন নিয়ে এগিয়ে যাচ্ছেন পথচারীরা। দেখা গেলো বেশ কয়েকজন হিজড়া বিশ্ববিদ্যাললের তরুণ শিক্ষার্থীদের হাত মেহেদিতে রাঙিয়ে দিচ্ছেন।

এমন দৃশ্য দেখা গেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)। ভালবাসা দিবসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে ভালোবাসা বিনিময় করলেন হিজড়া সম্প্রদায়।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের মহুয়া তলায় হিজড়া সম্প্রদায়ের সংগঠন সাদাকালো বেইজড কমিউনিটি অর্গানাইজেশনের উদ্যোগে মেহেদি উৎসবের আয়োজন করা হয়। সকাল থেকে বিকাল পর্যন্ত তরুণ-তরুণীদের হাতে মেহেদি লাগিয়ে দেন তারা।

এ উৎসবের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রেজোয়ানা করিম স্নিগ্ধা।

তিনি জানান, আমরা যাদের হিজড়া বলে দূরে ঠেলে দেই, নেতিবাচক ধারণা পোষণ করি তারাও কিন্তু আমাদের মতই মানুষ। সমাজের নিচু স্তর থেকে উঁচু স্তর পর্যন্ত অধিকাংশ মানুষই তাদের ব্যাপারে ভুল ধারণা পোষণ করে। এ আয়োজনের উদ্দেশ্য সে ভুল ধারণা ভেঙে দেওয়া।

শিক্ষার্থীর হাতে মেহেদি পরিয়ে দিচ্ছে এক হিজড়া-ছবি-বাংলানিউজকথা হয় এই সংগঠনের সদস্য শাম্মী হোসাইনের সঙ্গে। তিনি বলেন, আপনাদের মতই সমস্ত প্রয়োজনীয়তা, অনুভূতি আছে আমাদেরও। কিন্তু আমরা পরিবার-পরিজন, বাবা-মা, সমাজ, রাষ্ট্র সবকিছু থেকেই বিচ্ছিন্ন। যে ভালোবাসা ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না তা থেকেও আমরা বঞ্চিত।

আমরা আসলে মানুষের একটু ভালোবাসা চাই। মানুষ যেন আমাদের ভালোভাবে গ্রহণ করে। আপনারা যদি আমাদের প্রতি একটু ভালোবাসার হাত বাড়িয়ে দেন, সহযোগিতার হাত বাড়িয়ে দেন অন্য দশজনের মতো আমরাও স্বাভাবিক জীবনযাপন করতে পারি।

শাম্মী জানান, তিনি এখন বিউটি পার্লার দিয়ে স্বাবলম্বী। তার বিউটি পার্লারে এখন চারজন হিজড়া কাজ করে।

এ উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।