ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রেমের দাবিতে বঞ্চিতদের বিক্ষোভ!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
প্রেমের দাবিতে বঞ্চিতদের বিক্ষোভ! প্রেম বঞ্চিতদের বিক্ষোভ-মিছিল

রাজশাহী: ‘বিশ্ব ভালোবাসা দিবস’ ঘড়ির কাঁটায় তখন বেলা ১১টা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে ৫০-৬০ জন তরুণ একটি মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ইসমাইল হোসেন সিরাজী ভবনের দিকে এগিয়ে আসেন।

মিছিলে তাদের ব্যানারে লিখা ছিলো ‘প্রেম বঞ্চিত সংঘ’! সবার কণ্ঠে স্লোগান। মিছিলের দিকে তাকিয়ে আশপাশের সবাই হাসছেন! কেউ আবার দৌড়ে এসে মিছিলে যোগ দিচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের পশ্চিম পাড়া ঘুরে মিছিলটি প্যারিস রোডে পৌঁছাতেই শিক্ষার্থীদের এ মিছিলে লোকসংখ্যা চারশ’ ছাড়িয়ে যায়।  

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ব ভালোবাসা দিবসে এভাবেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রেমবঞ্চিত শিক্ষার্থীদের একটি দল ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। বেলা ১১টার দিকে বের হওয়া মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে সেখানে তারা সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

মিছিলে অংশগ্রহণকারীরা ‘কেউ পাবে, কেউ পাবে না, তা হবে না, তা হবে না’, ‘প্রেমের নামে প্রহসন বন্ধ কর’ এ রকম নানা স্লোগানে পুরো ক্যাম্পাস মাতিয়ে তোলেন।

সমাবেশে ‘প্রেম বঞ্চিত সংঘ’র সদস্যরা বক্তব্য দিতে গিয়ে অভিযোগ করে বলেন, ‘কিছু তরুণ-তরুণী ও যুবক-যুবতী একইসঙ্গে তিন-চারটি প্রেম করছেন। মেয়েদের ছেলেরা প্রেমের ফাঁদে ফেলে ধোঁকা দিচ্ছে। তবু মেয়েরা বুঝতে পারছে না। কিন্তু সত্যিকার প্রেমিক হিসেবে আমরা পছন্দের মেয়েদের প্রেমের পয়গাম নিয়ে গেলে কোনো কিছু না ভেবে, না বুঝেই মেয়েরা প্রত্যাখ্যান করে দিচ্ছে। ’

তাদের আরও অভিযোগ, পারিবারিক অস্বচ্ছলতার কারণে আমাদের মোটরসাইকেল না থাকায় এবং মেয়েদের পেছনে সাধ্যমতো অর্থ ব্যয় করতে সমর্থ না হওয়ায়, স্নাতক শেষের পথেও আজ তারা প্রেমবঞ্চিত।

তাদের দাবি, ‘প্রেম মৌল মানবিক চাহিদা’। প্রেমের ক্ষেত্রে সবার অধিকার সমান হওয়া উচিত- এটা বোঝার জন্য সব মেয়ের প্রতি আহ্বান জানান রাবি ক্যাম্পাসের প্রেমবঞ্চিতরা।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।