ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

তরুণদের গবেষণায় পৃষ্ঠপোষকতা করবে সরকার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
তরুণদের গবেষণায় পৃষ্ঠপোষকতা করবে সরকার নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন ও গ্রিন এক্সপো ২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়: উদ্ভাবনী কাজে তরুণদের আগ্রহী করতে উন্নত প্রযুক্তি বিষয়ে গবেষণার জন্য সরকার পৃষ্ঠপোষকতা করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি একথা জানান।  

তিন দিনব্যপী ‘১৮তম নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন ও গ্রিন এক্সপো ২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট ও বাংলাদেশ সৌরশক্তি সমিতির যৌথ উদ্যোগে এ জাতীয় সেমিনার ও নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির সরঞ্জমাদির প্রদর্শনী হচ্ছে। সেমিনারের প্রধান বিবেচ্য বিষয় টেকসই জ্বালানি ব্যবস্থাপনা।  
 
ড. তৌফিক-ই-ইলাহী বলেন, আজ থেকে ১০-২০ বছর পর পৃথিবীতে কী ধরনের পরিবর্তন হতে যাচ্ছে, সেজন্য কী করতে হবে- এসব বিষয়ে দেশের তরুণ প্রজন্মকে উদ্ভাবনী কাজ করতে হবে। উদ্ভাবনকে মূল্য দিতে হবে, লালন করতে হবে। উদ্ভাবনী কাজে তরুণদের আগ্রহী করতে উন্নত প্রযুক্তি বিষয়ে গবেষণার জন্য সরকার পৃষ্ঠপোষকতা করবে।  
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো.  আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পাওয়ার ডিভিশনের এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্স কাউন্সিলের চেয়ারম্যান শাহীন আহমেদ চৌধুরী, সাসটেইনেবল অ্যান্ড রিনিউঅ্যাবল এনার্জি ডেভেলপমেন্ট অথোরিটির (স্রেডা) চেয়ারম্যান হেলাল উদ্দিন, স্রেডা’র সদস্য সিদ্দিক জোবাইর ও ঢাবি শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হক।
 
মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হওয়া প্রদর্শনী চলবে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত। তিন দিনব্যাপী আয়োজনে নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক টেকনিক্যাল সেশন, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, এনার্জি অলিম্পিয়াড ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  

২৫টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক বিভিন্ন উদ্ভাবনী পণ্যের প্রদর্শনী হয়। প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad