ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবি ভাস্কর্য বিভাগের ৫৫ বছর পূর্তি উদযাপন শুক্রবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
ঢাবি ভাস্কর্য বিভাগের ৫৫ বছর পূর্তি উদযাপন শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের একটি ভাস্কর্য

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভাস্কর্য বিভাগ প্রতিষ্ঠার পঞ্চান্ন বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান শুক্রবার (১৬ ফেব্রুয়ারি)। এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ভাস্কর্য বিভাগের অনারারি অধ্যাপক মো. হামিদুজ্জামান খান, শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম, স্থপতি সামসুল ওয়ারেস ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ।  

চারুকলা অনুষদভুক্ত ভাস্কর্য বিভাগ ১৯৬৩ সালে যাত্রা শুরু করে।

একটি দেশের চারুকলা শিক্ষাক্ষেত্রে ভাস্কর্য আবশ্যক- এই বোধের ভিত্তিতে শিল্পাচার্য জয়নুল আবেদিনের উৎসাহে অধ্যাপক আবদুর রাজ্জাকের নেতৃত্বে বাংলাদেশের আধুনিক ভাস্কর্যশিল্প শিক্ষা ও চর্চার এই প্রতিষ্ঠানটির সূচনা হয়।

বিগত পঞ্চান্ন বছরে এই বিভাগ থেকে প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী স্নাতক হয়েছেন। এদের প্রায় সবাই প্রথিতযশা ভাস্কর কিংবা শিল্প ব্যক্তিত্ব হিসেবে দেশে-বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে শিল্প সংশ্লিষ্ট তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছেন। পূর্বসূরিদের ধারা অব্যাহত রেখে এই বিভাগের বর্তমান শিক্ষার্থীরাও ভবিষ্যতে অবদান রাখতে প্রতিজ্ঞ। এই বিভাগ দেশের অন্য বিশ্ববিদ্যালয়কেও অনুপ্রণিত করেছে।

জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে ভাস্কর্যের মতো শক্তিমান শিল্পমাধ্যমের বিকাশ ও উৎকর্ষে এই পুনর্মিলন ও প্রাক্তনি সমাবেশ তার ঐতিহাসিক ও কার্যকরি ভূমিকা রাখবে।  

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।