ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

রাবির দশম সমাবর্তন মার্চে, রেজিস্ট্রেশনের সময় বৃদ্ধি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
রাবির দশম সমাবর্তন মার্চে, রেজিস্ট্রেশনের সময় বৃদ্ধি

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তন আগামী মার্চে অনুষ্ঠিত হবে। তবে নির্ধারিত তারিখ কবে হবে, তা নির্ভর করছে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সিদ্ধান্তের ওপর। 

এদিকে, সমাবর্তনে অংশগ্রহণে ইচ্ছুক গ্রাজুয়েটদের জন্য দ্বিতীয় দফায় রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার রোববার (২১ জানুয়ারি) এ তথ্য জানান।

তিনি জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন সমাবর্তনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিটি গঠন করেছে। তাদের সুপারিশের ভিত্তিতে রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। এর আগে যারা রেজিস্ট্রেশন করেছিলেন, তাদের পুনরায় আর রেজিস্ট্রেশন করতে হবে না। তবে যারা সেসময় বাদ পড়েছিলেন, তাদের আবারও রেজিস্ট্রেশন করার সুযোগ দেওয়া হবে।

আগামী ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত গ্রাজুয়েটরা সমাবর্তনে অংশ নিতে রেজিস্ট্রেশন করতে পারবেন। ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি, এমবিবিএস, বিডিএস ডিগ্রি অর্জনকারীরা রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

জানতে চাইলে রাবি ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুস সোবহান বলেন, প্রশাসনের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করা হয়েছে। রাষ্ট্রপতি সমাবর্তনে আসার সম্মতি জানিয়ে তারিখ নির্ধারণ করলে সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করা হবে। সেটা আগামী মার্চ মাসের মধ্যে হতে পারে বলে আমরা আশা করছি।

এর আগে ২০১৬ সালের ৩ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত দশম সমাবর্তনের জন্য রেজিস্ট্রেশন করা হয়। পরে রেজিস্ট্রেশনের সময়সীমা এক দফা বৃদ্ধি করা হয়। এই সমাবর্তনে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি, এমবিবিএস, বিডিএস ডিগ্রি অর্জনকারীদের রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হয়।  

সেসময় প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী সমাবর্তনে অংশ নিতে রেজিস্ট্রেশন করেন। পরে ২৪ ডিসেম্বর সমাবর্তন আয়োজনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হলেও গত এক বছরে তা আয়োজন করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।