ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রংপুরে যাত্রা শুরু করলো ‘বর্ণমালা’ গ্রন্থাগার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
রংপুরে যাত্রা শুরু করলো ‘বর্ণমালা’ গ্রন্থাগার গ্রন্থাগারের উদ্যোক্তার হাতে বই তুলে দেওয়া হচ্ছে-ছবি-বাংলানিউজ

রংপুর: ‘আমাদের সংগ্রহ, আমরা পড়ি’ এই স্লোগানকে সামনে রেখে রংপুরে যাত্রা শুরু করলো ‘বর্ণমালা’ গ্রন্থাগার। 

শনিবার (২০ জানুয়ারি) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের ৪র্থ ব্যাচের শিক্ষার্থীরা তাদের শিক্ষা সমাপনীর দিন বিভাগের শিক্ষক ও বর্ণমালা গ্রন্থাগারের উদ্যোক্তা উমর ফারুকের হাতে বই তুলে দিয়ে এই গ্রন্থাগারের সূচনা করেন।

বর্ণমালা গ্রন্থাগারের উদ্যোক্তা উমর ফারুক বাংলানিউজকে বলেন, যে কেউ ন্যূনতম একটি গ্রন্থ জমা দিয়ে বর্ণমালা গ্রন্থাগারের সদস্য হতে পারবেন।

ফলে সদস্য সংখ্যা যতো বাড়বে গ্রন্থাগারে বইয়ের সংখ্যাও ততো বাড়বে। একজন পাঠক মাত্র একটি বই দিয়ে গ্রন্থাগারের সদস্য হয়ে, পড়তে পারবে অসংখ্য বই।  

বর্ণমালার সূচনালগ্নে উমর ফারুক বলছিলেন, তিনি খুবই আনন্দিত। এ এক অনন্য মুহূর্ত তার জন্য। এই গ্রন্থাগারে টাকার অঙ্কে কোনো ব্যয় নেই। সদস্য ফি নেই। নেই কোনো বাৎসরিক চাঁদাও।  

তিনি বলেন, আমরা সবাই মিলে বই সংগ্রহ করবো, পড়বোও সবাই মিলে। এটা আমাদের সবার সংগ্রহ। এ গ্রন্থাগার আমাদের সবার। আমাদের সবার অধিকার থাকবে বর্ণমালায়। অনেকের অংশীদারিত্ব থাকায় বইঘর একদিন সত্যিই সমৃদ্ধ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

তিনি আরও বলেন, এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। এ উদ্যোগ অবশ্যই আমাদের আরও বেশি বইমুখী করে তুলবে। বইপ্রেমী সবাইকে বর্ণমালা গ্রন্থাগারের সদস্য হওয়ার জন্য আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।