ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন সুষ্ঠুর দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
ঢাবি রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন সুষ্ঠুর দাবি সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটে ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনে শেষ ধাপে সুষ্ঠু ভোটের দাবি জানিয়েছে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী পরিষদ।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী পরিষদের নির্বাচন পরিচালনা কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান এ দাবি জানান।

গত ৬, ১৩ ও ১৬ জানুয়ারি ঢাকার বাইরে মোট ৪২টি কেন্দ্রে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী পরিষদের ভোটার ও সমর্থকদের ভয়ভীতি দেখিয়েছে সরকার সমর্থিত প্যানেলের অনুসারীরা এমন অভিযোগ তোলেন তারা।

শনিবার (২০ জানুয়ারি) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩টি কেন্দ্রে নির্বাচনের শেষ ধাপের ভোট গ্রহণ চলবে। তাই তারা শেষ ধাপে সুষ্ঠু ভোটের দাবি জানান।

লিখিত বক্তব্যে অধ্যাপক আখতার হোসেন খান বলেন, ঢাবি সিনেটের রেজিস্টার্ড গ্র্যাজুয়েটস প্রতিনিধি নির্বাচনে আমরা বেশ কয়েকটি কেন্দ্রে নির্ভয়ে প্রচার কাজ করতে পারিনি। শুধু তাই নয়, কয়েকটি কেন্দ্রে আমাদের সমর্থকদের ওপর ন্যাক্কারজনকভাবে হামলা চালানো হয়েছে। পটুয়াখালী সরকারি কলেজ, ভোলা সরকারি কলেজ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ, এবং ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ কেন্দ্রে নির্বাচনী প্যান্ডেল ভেঙে দিয়ে আমাদের সমর্থকদের ওপর লাঠি, রড দিয়ে আক্রমণ করা হয়েছে। হামলায় গুরুতর আহত কয়েকজনকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। আমরা এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়েছি।

তিনি বলেন, গোটা জাতি আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্বাচনী পরিবেশের ওপর প্রখর দৃষ্টি রাখছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ কেমন হবে তার একটা প্রমাণ পাওয়া যাবে এ নির্বাচনে। তাই জাতীয় নির্বাচনের পরিবেশ সম্পর্কে মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্বাচনী পরিবেশ কালিমামুক্ত রাখা অপরিহার্য।

প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মান সম্মান অক্ষুন্ন রাখার স্বার্থে নির্বাচনের শেষ ধাপে এসব অনাকাঙ্খিত ও ন্যাক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে। নতুবা সব দায়-দায়িত্ব সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপরই বর্তাবে।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাবেক সিনেট সদস্য ড. মোর্শেদ হাসান খান, ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ড. লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।