ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

এনসিটিবি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
এনসিটিবি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছে এনসিটিবি কার্যালয়ে ৭ মার্চের ভাষণের ম্যুরালচিত্রের উদ্বোধন/ ছবি: ডিএইচ বাদল

ঢাকা: জাতীয় শিক্ষাক্রম ও পাঠপুস্তক বোর্ড (এনসিটিবি) কার্যালয়ের প্রবেশ মুখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ম্যুরালচিত্র স্থাপন করে এনসিটিবি ঐহিহাসিক দায়িত্ব পালন করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, নতুন প্রজন্মকে দেশের ইতিহাস জানাতে হবে। তারা যেন ইতিহাস জেনে গর্ববোধ করে।

বঙ্গবন্ধুর ভাষণ ইউনেস্কো কর্তৃক ‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড’ স্বীকৃতি পাওয়া আমাদের জন্য গৌরবের। এনসিটিবি এখানে ম্যুরালচিত্র স্থাপন করে একটি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছে।

সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর মতিঝিলে এনসিটিবি কার্যালয়ের প্রবেশ মুখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ম্যুরালচিত্রের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

গত ৩১ অক্টোবর বঙ্গবন্ধুর ৭ মার্চে ঐতিহাসিক ভাষণকে ‘প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ঘোষণা করে ইউনেস্কো। এই স্বীকৃতিকে ধরে রাখতে এনসিটিবি তাদের কার্যালয়ের প্রবেশ মুখে এই ম্যুরালচিত্র স্থাপন করে।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণই ছিল প্রকৃতপক্ষে দেশের স্বাধীনতার ঘোষণা। ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে এ ঐতিহাসিক জনসভা হয়েছিল। এখন পর্যন্ত এত বড় সমাবেশ এ দেশে আর হয়নি। শত নির্যাতন ও বঞ্চনার মধ্যেও বঙ্গবন্ধু আমাদের দিক-নির্দেশনা দিয়ে গেছেন। কীভাবে দেশ সামনের দিকে এগিয়ে যাবে ৭ মার্চের ভাষণেই তিনি আমাদের সেই নির্দেশনা দিয়েছিলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নিরন্তর চেষ্টায় এই বিরল স্বীকৃতি পাওয়া গেছে তা গত ৭ জানুয়ারি জাতীয় সংসদে দেওয়া রাষ্ট্রপতির ভাষণের ১৯তম প্যারায় উল্লেখ করা হয়েছে। এটাও আমাদের মন্ত্রণালয়ের জন্য গৌরবের।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিক্ষাসচিব সোহরাব হোসাইন ও এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা। উপস্থিত ছিলেন এনসিটিবির সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।