ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে চলছে বিজয় দিবস উদ্‌যাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৭
বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে চলছে বিজয় দিবস উদ্‌যাপন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সাভারের স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান; ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে চূড়ান্ত বিজয় অর্জন করে বাংলাদেশ। এই যুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা রাখেন গৌরবময় ভূমিকা ও অবদান। তাই বিজয় উদ্‌যাপনেও বর্ণাঢ্য আয়োজন থাকাটাই স্বাভাবিক। আর ছিল সেটাই।

বিজয়ের প্রথম প্রহরে টিএসসি চত্বরে ফানুস উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তারপর সকালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সাভারের স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এছাড়াও শ্রদ্ধা নিবেদন করা হয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বিভিন্ন হলের পক্ষ থেকেও।

সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) আয়োজিত বিজয়ের পথে, সংবাদপত্রের সাথে দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাংবাদিক সমিতির সভাপতি আসিফ ত্বাসীন।

মুক্তিযুদ্ধের পূর্ববর্তী সময়ের বিভিন্ন আন্দোলন, সংগ্রাম নিয়ে তৎকালীন দৈনিক, আন্তর্জাতিক পত্রিকা সমূহে প্রকাশিত সংবাদ ও চিত্র তুলে ধরা হয়।

বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে বিজয়ের গান অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে প্রতিবন্ধী, শিশু-কিশোরদের জন্য অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু প্রমুখ।

এছাড়া টিএসসিতে আয়োজন করা হয় সাইকেল র‌্যালি ও রক্তদান কর্মসূচির।

এদিকে বিজয় দিবস উদ্‌যাপন করতে বিভিন্ন স্তরের মানুষের উপস্থিতি দেখা যায় ক্যাম্পাসে। বিজয়ের সাজে লাল সবুজ পতাকা হাতে নিয়ে আসেন অনেকে। রাজু ভাস্কর্য, টিএসসি চত্বর, স্বোপার্জিত স্বাধীনতা চত্বর, অপরাজেয় বাংলা, কলাভবন, বটতলা, কার্জন হল সর্বত্র ছিল ভিড়।

বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল-মসজিদ ও উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া করা হয়।

এছাড়া বিজয় দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ছায়ানটের উদ্যোগে বিকেল ৪টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে সঙ্গীতানুষ্ঠান। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ছাত্র-শিক্ষককেন্দ্র (টিএসসি) মিলনায়তনে অনুষ্ঠিত হবে বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিশ্ববিদ্যালয় হলসমূহে শহীদ বুদ্ধিজীবী ও মহান স্বাধীনতা যুদ্ধের চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এভাবে নানা আনুষ্ঠানিকতায়, নানা আনন্দে মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয়ের দিনটিকে উদযাপন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৭
এসকেবি/জেএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ

welcome-ad