ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবি রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনে প্রগতির প্রার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
ঢাবি রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনে প্রগতির প্রার্থী সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন অধ্যাপক এম এম আকাশ/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে বাম সমর্থিত প্রগতি পরিষদ তাদের প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ।



তিনি বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরবময় ভূমিকা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে প্রগতি পরিষদের প্রার্থীদের ভোট দেওয়ার জন্য রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে তিনি পরিষদের ৮টি নির্বাচনী ইশতেহার তুলে ধরেন। সেগুলো হলো- সুষ্ঠু ও পূর্ণ সিনেট প্রতিষ্ঠার লক্ষ্যে ৭৩ এর অধ্যাদেশে বর্ণিত বিধি অনুযায়ী ছাত্রসহ সিনেটের সব প্রতিনিধিদের নির্বাচিত হওয়ার সুযোগ সৃষ্টি, সিনেট নির্বাচন অসম্পূর্ণ রেখে মনোনীত উপাচাযর্  নিয়োগের অগণতান্ত্রিক প্রথা প্রত্যাহার করা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ স্বচ্ছ করা, অপ্রয়োজনীয় বিভাগ খুলে সাধ্যের অতিরিক্ত শিক্ষক নিয়োগ ও অতিরিক্ত ছাত্র ভর্তি করে অর্থের অপব্যয়, শিক্ষিত বেকার সৃষ্টির প্রক্রিয়া বন্ধ করা, গবেষণা ও একাডেমিক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ব্যয়ের ব্যাপক পুনর্বিন্যাস করা, সান্ধ্য কোর্স বা বাইরের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের পাঠদান বিষয়ে সুচিন্তিত নীতিমালা প্রণয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে আসন (সিট) বরাদ্দে প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকদের ভূমিকা বাড়ানো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী শিক্ষকদের রাজনীতি করার অধিকার রয়েছে, কিন্তু এই অধিকারের অপব্যবহার করে রাষ্ট্র ক্ষমতার ক্রীড়ানকে পরিণত হওয়ার প্রবণতা রোধ করা।

ঢাবি গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ২৫টি পদের মধ্যে ১৫টি পদে প্রার্থিতা ঘোষণা করেছে প্রগতি পরিষদ। প্রার্থীরা হলেন- মাসিক শিক্ষাবার্তার সম্পাদক আফরোজা নাহার, সাবেক ছাত্রনেতা আব্দুর রহিম খান, মুক্তিযোদ্ধা ট্রেড ইউনিয়ন সংগঠক আবু কাওসার মাহবুবাল আলম, ঢাবির সাবেক সিনেট সদস্য এফ এম বদিউর রহমান, শরীয়তপুর সরকারি কলেজের সাবেক অধ্যাপক এম এ আজিজ মিয়া, ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক কে এ এম সাদ উদ্দিন, অবসরপ্রাপ্ত ব্যাংকার গোপাল চন্দ্র গুহ রায়, পিএইচডি গবেষক নিতাই কান্তি দাস, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক নেহাল করিম, ব্যাংকার বিমল মজুমদার, অর্থনীতি বিভাগের অধ্যাপক মাহবুবুল মোকাদ্দেম (এমএম আকাশ), অ্যাডভোকেট আবু তাহের, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার কর্মকর্তা আমিনুর রহমান, অধ্যাপক আমিনুল ইসলাম ও উন্নয়ন সংস্থার সাবেক কর্মকর্তা শান্তনু দে।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন ৬ জানুয়ারি (২০১৮) ঢাকার বাইরের ২৯টি, ১৩ জানুয়ারি (২০১৮) ১৩টি ও ২০ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।