ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শেষ হচ্ছে বৃহস্পতিবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শেষ হচ্ছে বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার ফাইল ছবি

ঢাকা: রাজধানীর ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) মধ্যরাতে শেষ হচ্ছে। এর আগে ১ ডিসেম্বর থেকে ভর্তির আবেদনগ্রহণ শুরু হয়।

রাজধানীর বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে খোঁজ নিয়ে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ঢাকার সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তির জন্য আগামী ১৯, ২০ ও ২১ ডিসেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিদ্যালয়গুলোকে তিনটি ভাগে ভাগ করে ৩ দিনে এই ভর্তি পরীক্ষা হবে। ৩০ ডিসেম্বর ফল প্রকাশ করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, অন্যান্যবারের মতো এবারও নবম শ্রেণিতে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করানো হবে। আর প্রথম শ্রেণিতে ভর্তির লটারি হবে ২৬ ডিসেম্বর। প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) উপ-পরিচালক (মাধ্যমিক) এ কে এম মোস্তফা কামাল বাংলানিউজকে বলেন, ১ ডিসেম্বর থেকে অনলাইনে শুরু হওয়া ভর্তি ফরম বিতরণ ও জমা দেওয়া বৃহস্পতিবার রাত ১২টায় শেষ হচ্ছে।  

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য হাতের মুঠোয় পাওয়া যাচ্ছে জানিয়ে তিনি বলেন, এখন যে কেউ চাইলেই যে কোনো তথ্য ওয়েবসাইট থেকে জানতে পারবেন। আর বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি সংক্রান্ত তথ্য সংশ্লিষ্ট স্কুলের নোটিশ বোর্ডে টানিয়ে দেওয়া হয়েছে।  

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, তিনটি গ্রুপে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এরমধ্যে ‘এ’ গ্রুপের স্কুলগুলো হচ্ছে- তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয়, নিউ গভ: গার্লস হাই স্কুল, ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি কামরুন্নেসা সরকারি বালিকা বিদ্যালয়, রূপনগর সরকারি উচ্চ বিদ্যালয়, আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উত্তরখান সরকারি মাধ্যমিক বিদ্যালয়, শেখ জামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয় (ফিডার শাখা)।

বি-গ্রুপে রয়েছে- মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়, গভর্মেন্ট মুসলিম হাই স্কুল, বাংলাবাজার সরকারি বালিকা বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাই স্কুল, ধানমন্ডি সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়, ডেমরার হাজী এমএ গফুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়, জুরাইন শেখ কামাল সরকারি উচ্চ বিদ্যালয়, দারুস সালাম সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং ধানমন্ডি গভর্মেন্ট বয়েজ হাই স্কুল (ফিডার শাখা)।

আর ধানমন্ডি গভর্মেন্ট বয়েজ হাই স্কুল, আরমানী টোলা সরকারি উচ্চ বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, টিকাটুলী কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়, মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, হাজারীবাগের শহীদ শেখ রাসেল সরকারি উচ্চ বিদ্যালয়, ভাষানটেক সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর কমার্শিয়াল ইনস্টিটিউট সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় (ফিডার শাখা) গ্রুপ-সি গ্রুপে রয়েছে।  

‘এ’ গ্রুপের ভর্তি পরীক্ষা ১৯ ডিসেম্বর (রোববার) হবে। একই সঙ্গে হবে মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখার ভর্তি পরীক্ষাও।

আর ২০ ডিসেম্বর (সোমবার) হবে বি-গ্রুপের পরীক্ষা। ওইদিন ধানমন্ডি গভর্মেন্ট বয়েজ স্কুলের ফিডার শাখার ভর্তি পরীক্ষাও হবে। আর ২১ ডিসেম্বর (বৃহস্পতিবার) হবে সি-গ্রুপের ভর্তি পরীক্ষা।  
 
যোগাযোগ করা হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান বাংলানিউজকে বলেন, ভর্তি প্রক্রিয়া স্বচ্ছ ও সঠিকভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। ভর্তিকে পুঁজি করে যাতে কেউ বাণিজ্য করতে না পারে সে বিষয়েও নজর দেওয়া হচ্ছে।  

এদিকে ঢাকা মহানগরীর স্কুলগুলোর জন্য ৪০ শতাংশ কোটা পার্শ্ববর্তী এলাকার শিক্ষার্থীদের জন্য সংরক্ষণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বাকি ৬০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে।

সারা দেশের বিদ্যালয়ে জেলা পর্যায়ে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা পর্যায়ে ইউএনও-এর নেতৃত্বে গঠিত কমিটি ফরম বিতরণ ও ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করবে। তবে ডিসেম্বরের মধ্যেই ভর্তির কাজ শেষ করার নির্দেশনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এমএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।