ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেরোবিতে শিক্ষকদের দুই গ্রুপের পাল্টাপাল্টি অভিযোগ

বেরোবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
বেরোবিতে শিক্ষকদের দুই গ্রুপের পাল্টাপাল্টি অভিযোগ নীল দল সমর্থিত শিক্ষকদের মানববন্ধন

বেরোবি (রংপুর): পাল্টাপাল্টি অভিযোগে মেতেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষকদের দুই গ্রুপ। এক গ্রুপের প্রাণনাশের হুমকির অভিযোগের জবাবে অন্য গ্রুপ কটূক্তির অভিযোগ এনেছে।

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নীল দল সমর্থিত শিক্ষকরা সাধারণ শিক্ষকদের ব্যানারে মানবন্ধন করেন। মানববন্ধনে গণিত বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে নীল দলের সভাপতিকে প্রাণনাশের হুমকির অভিযোগে তার শাস্তির দাবি করেন তারা।

একই সময়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের চার শিক্ষক প্রক্টর বরাবর নীল দলের সভাপতির বিরুদ্ধে বঙ্গবন্ধু পরিষদকে কটূক্তির লিখিত অভিযোগ করেন।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর ড. শফিক আশরাফ গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিয়ার রহমানের বিরুদ্ধে প্রাণনাশের হুমকির অভিযোগে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

বুধবার (১৩ ডিসেম্বর) সকালে গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিয়ার রহমান, রসায়ন বিভাগের শিক্ষক নুরুজ্জামান খান, অবিনাশ চন্দ্র এবং পরিসংখ্যান বিভাগের শিক্ষক বিপুল হোসেনের বিরুদ্ধে বাসা থেকে ডেকে নিয়ে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগে থানায় সাধারণ ডায়েরি করেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর শফিক আশরাফ।

হুমকির প্রতিবাদে বুধবার দুপুরে ক্যাম্পাসে মানববন্ধনের আয়োজন করেন বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত শিক্ষকদের সংগঠন নীল দল। নীল দলের সাধারণ সম্পাদক সম্পাদক আপেল মাহমুদের সঞ্চালনায় এতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক ওমর ফারুক, আমির শরীফ রাখেন।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, একজন শিক্ষককে বাসা থেকে ডেকে নিয়ে প্রাণনাশের হুমকি দেওয়া খুবই লজ্জাকর এবং ঘৃণ্য মানসিকতার পরিচয় বহন করে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এ সময় তারা অভিযুক্ত মশিয়ার রহমানের উপযুক্ত শাস্তির দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেন। নইলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি দেন।

অন্যদিকে দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সদস্য সচিব ও গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিয়ার রহমান ও রসায়ন বিভাগের শিক্ষক নুরুজ্জামান খান, অবিনাশ চন্দ্র এবং পরিসংখ্যান বিভাগের শিক্ষক বিপুল হোসেন প্রক্টর বরাবর বঙ্গবন্ধু পরিষদ নিয়ে কটূক্তি ও হুমকির অভিযোগ করেন।

লিখিত অভিযোগে তারা উল্লেখ করেন, নীল দল থেকে পদত্যাগ নিয়ে প্রকাশিত নিউজে বক্তব্যের বিষয়ে নীল দলের সভাপতি ড. শফিক আশরাফের সাথে ডরমিটরির নিচে কথা বলতে গেলে অকথ্য ভাষায় গালাগালি করেন এবং ক্যাম্পাসে কীভাবে থাকি তা দেখে নেওয়ার হুমকি দেন। এছাড়াও বঙ্গবন্ধু পরিষদকে নিয়ে কটূক্তি করেন তিনি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অপর একটি সংগঠন প্রগতিশীল শিক্ষক সমাজ, বঙ্গবন্ধু পরিষদের সাথে একাত্মতা ঘোষণা করে সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে চার শিক্ষকের বিরুদ্ধে অপপ্রচার করার অভিযোগ তুলে তার প্রতিবাদ জানিয়েছে।

শিক্ষকদের এমন পাল্টাপাল্টি অভিযোগের বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) ফরিদ উল ইসলাম বাংলানিউজকে বলেন, আমি দুই পক্ষের পাল্টাপাল্টি অভিযোগ পেয়েছি। দুই পক্ষকে নিয়েই আমি বসেছি কথা বলার জন্য।

এ ব্যাপারে জানতে উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর মোবাইলে বেশ কয়েবার ফোন দিয়েও তাকে পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।