ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

বেরোবিতে বুদ্ধিজীবী দিবসের সেমিনার 

বেরোবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
বেরোবিতে বুদ্ধিজীবী দিবসের সেমিনার  বুদ্ধিজীবী দিবসে আয়োজিত সেমিনারে বক্তব্য রাখছেন বক্তারা 

বেরোবি (রংপুর): রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) শহীদ বুদ্ধিজীবী দিবস (১৪ ডিসেম্বর)  উপলক্ষে ‘পৃথিবীর ইতিহাসে বাংলাদেশের বুদ্ধিজীবী হত্যা একটি কলঙ্কজনক অধ্যায়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াত মামুদ ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।  

সেমিনারের আয়োজন করে মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকদের সংগঠন নীল দল।

 

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও নীল দলের সভাপতি ড. শফিক আশরাফের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. সাইফুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। পরে প্রবন্ধের ওপর আলোচনা করেন হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের প্রভাষক আশান উজ জামান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. গোলাম রব্বানী।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘পাকিস্তানিদের প্রেত্মাতারা এখনো বাংলার মাটিতে ঘুরে বেড়াচ্ছে। বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী মুক্তিযুদ্ধের স্বপক্ষের সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় পারে স্বাধীনতা বিরোধীদের রুখতে। ’  

সভাপতির বক্তব্যে ড. শফিক আশরাফ বলেন, আজো নৃশংস বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের হোতাদের বিচার সম্পন্ন হয়নি। বর্তমান বাংলাদেশ সরকারের কাছে মানবতা বিরোধী যুদ্ধাপরাধীদের বিচারের ন্যায় সব বুদ্ধিজীবী হত্যার বিচার সম্পন্ন করার দাবি জানান তিনি।  

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।