ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পদত্যাগ করলেন রাবির চারুকলা অনুষদের ডিন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
পদত্যাগ করলেন রাবির চারুকলা অনুষদের ডিন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান পদত্যাগ করেছেন।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহানের কাছে ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি এ পদত্যাগপত্র জমা দেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, ‘ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

উপাচার্য তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। ’

এর আগে বুধবার (৬ ডিসেম্বর) ৪৭৪ তম সিন্ডিকেট সভায় ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িক বিদ্বেষপূর্ণ’ প্রশ্ন রাখার অভিযোগে অধ্যাপক মোস্তাফিজুর রহমান ও প্রশ্নপত্র প্রণয়নকারী চিত্রকলা, প্রচ্যকলা ও ছাত্রচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক জিল্লুর রহমানকে দশ বছরের জন্য সব রকম পরীক্ষা কার্যক্রমে নিষিদ্ধ করা হয়। একই সঙ্গে আইনগত কোনো বাধা না থাকলে অধ্যাপক মোস্তাফিজুর রহমানকে ডিনের পদ থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্তও নেয়া হয়। সিন্ডিকেটের এ সিদ্ধান্তের পর ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান পদত্যাগ করলেন।

এ বিষয়ে জানতে অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমানের সঙ্গে বারবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান ২০১৬ সালের ২৪ মার্চ ডিন ক্যাটাগরিতে বিএনপিপন্থি সাদা প্যানেল থেকে নির্বাচিত হন।

প্রসঙ্গত, গত ২৫ অক্টোবর ২০১৭-১৮ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িক বিদ্বেষপূর্ণ’ প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ ওঠে। পরে ওই ঘটনায় ২৮ অক্টোবর উপ-উপার্চায অধ্যাপক আনন্দ কুমার সাহাকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ওই তদন্ত কমিটির প্রতিবেদনের পরই সিন্ডিকেটে দুই শিক্ষককে সাজা দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ১০ ডিসেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।