ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি থেকে ৭৬ জনের পিএইচ.ডি. ও এম.ফিল. ডিগ্রি লাভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
ঢাবি থেকে ৭৬ জনের পিএইচ.ডি. ও এম.ফিল. ডিগ্রি লাভ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) থেকে ৪২জন গবেষক পিএইচ.ডি. এবং ২৫জন গবেষক এম.ফিল. ডিগ্রি লাভ করেছেন।

রোববার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৭ নভেম্বর (সোমবার) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় এসব ডিগ্রি প্রদান করা হয়।

পিএইচ.ডি. ডিগ্রিপ্রাপ্তরা হলেন
কলা অনুষদের অন্তর্গত বাংলা বিভাগের অধীনে মো: আহমেদুল কবির, সোহানা মাহবুব, মার্জিয়া আক্তার ও চৌধুরী মো: তাশরিক-ই-হাবিব;  আরবী বিভাগের অধীনে মোহাম্মদ ছালমান, জাভেদ আহমাদ; ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মো: নজরুল ইসলাম, মুহাম্মদ তাজাম্মুল হক ও মুহাম্মদ নুরউদ্দিন কাওছার; উর্দু বিভাগের অধীনে মো: বাহারুল ইসলাম; ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে এস. এম. সাইফুল ইসলাম; তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধীনে মো: মুখলেছুর রহমান; বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের অধীনে কামরুন নাহার।

সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে সেলিনা আক্তার; আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধীনে সৈয়দ মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, লোক প্রশাসন বিভাগের অধীনে মোহাম্মদ হাসান, নৃবিজ্ঞান বিভাগের অধীনে সাবিনা শরমীন।

আইন অনুষদের অন্তর্গত আইন বিভাগের অধীনে মো: জাকির হোসেন, মো: মাহবুব মোরশেদ।

বিজ্ঞান অনুষদের অন্তর্গত রসায়ন বিভাগের অধীনে ফারজানা খলিল ও জেরিন সুলতানা মুনিয়া, তত্ত্বীয় পদার্থবিজ্ঞান বিভাগের অধীনে মোহাম্মদ রিয়াজউদ্দিন মোল্লা, ফলিত গণিত বিভাগের অধীনে মো: দেলোয়ার হোসেন।

জীববিজ্ঞান অনুষদের অন্তর্গত উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধীনে নাহিদ সুলতানা, প্রাণিবিদ্যা বিভাগের অধীনে আকন্দ মোহাম্মদ রফিকুল ইসলাম ও সাহেলা আলম, রিফাত ফারুকী, তনিমা মোস্তফা, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধীনে নাজমুন নাহার, এ.বি.এম. সাইফুল ইসলাম, অণুজীববিজ্ঞান বিভাগের অধীনে মো: আরাফাত আল মামুন।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রোনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে নাহিদ আক্তার, মো: আবুল হোসেন, কাজী মো: আমজাদ হোসেন।

ফার্মেসি অনুষদের অন্তর্গত ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধীনে মোছা: উম্মে বুশরা।

বিজনেস স্টাডিজ অনুষদের অন্তর্গত ম্যানেজমেন্ট বিভাগের অধীনে মো: এনামুল হক, মার্কেটিং বিভাগের অধীনে পার্থ প্রসাদ ও মোহাম্মদ আনোয়ার হোসেন।

চারুকলা অনুষদের অন্তর্গত প্রিন্টমেকিং বিভাগের অধীনে শেখ মোহাম্মদ রোকনুজ্জামান ও নিত্যানন্দ গাইন।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে ফারহানা হেলাল মেহ্তাব, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের অধীনে আয়েশা সিদ্দিকা ডেইজী।

এম.ফিল. ডিগ্রী প্রাপ্তরা হলেন
কলা অনুষদের অন্তর্গত বাংলা বিভাগের অধীনে আমেনা খাতুন, ইতিহাস বিভাগের অধীনে সোমা কর্মকার, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে আবু সালেহ, শাহীনা আক্তার, আরবি বিভাগের অধীনে মো: ইসমাঈল হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে মো: আব্দুল মোমেন ও ফাহমিদা নুসরাত, পালি অ্যান্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের অধীনে মোছা: ইনসেরে জেমী, কুরাইশা বিন্তে কুদ্দুস; সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে খান শরীফুজ্জামান, সমাজবিজ্ঞান বিভাগের অধীনে মো: মেহেদী হাসান, টি এম আব্দুল্লাহ-আল-ফুয়াদ, লোক প্রশাসন বিভাগের অধীনে জান্নাতুল ফেরদৌস, বিজ্ঞান অনুষদের অন্তর্গত রসায়ন বিভাগের অধীনে মো: আনোয়ার হোসেন, গণিত বিভাগের অধীনে শারমিন আকতার, প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধীনে শরীফ নিয়াজ, জীববিজ্ঞান অনুষদের অন্তর্গত চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের অধীনে মিতা রানী রায় চৌধুরী, নাফিসা সুলতানা, বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেস’র অধীনে রুমানা শারমিন ও এস.এম. বেলাল, ফার্মেসি অনুষদের অন্তর্গত ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধীনে মুহাম্মদ সাইফুল আলম ভূঁইয়া, বিজনেস স্টাডিজ অনুষদের অন্তর্গত মার্কেটিং বিভাগের অধীনে মো: ইমরান হোসাইন, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে শেখ খালিদ সাইফুল্লাহ সাদী, আদিবা ফারজিন; সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট-এর অধীনে মো: আবু বক্কার।

বাংলাদেশ সময়:১৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এসকেবি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।