ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বিশ্বায়নের যুগে ভাষাজ্ঞান অপরিহার্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
বিশ্বায়নের যুগে ভাষাজ্ঞান অপরিহার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্বায়নের যুগে উন্নয়নের জন্য ভাষাজ্ঞান অপরিহার্য বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শুক্রবার (২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

‘ভাষাশিক্ষা ও ভাষাশিক্ষণ’ শীর্ষক দুই দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট (আইএমএল)।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বিশ্বায়নের যুগে উন্নয়নের জন্য ভাষাজ্ঞান অপরিহার্য। বিভিন্ন ভাষা শিক্ষার মাধ্যমে নানা দর্শন  সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জন করে নিজেকে সমৃদ্ধ করা যায়।

তিনি বলেন, এই সম্মলনের মাধ্যমে পারস্পরিক ভাষাজ্ঞান বিনিময় করে আমাদের শিক্ষক ও শিক্ষার্থীরা বিশেষ করে সম্মেলন অংশগ্রহণকারীরা খুবই উপকৃত হবেন।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ইফ্ফাত আরা নাসরীন মজিদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বাধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাশিয়ার অধ্যাপক ড. ইরিনা প্রাকাফিভা এবং যুক্তরাষ্ট্রের অধ্যাপক বি. কুমারাভাদিভিলু।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।