ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি-রবীন্দ্রভারতী সমঝোতা স্মারক স্বাক্ষর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
রাবি-রবীন্দ্রভারতী সমঝোতা স্মারক স্বাক্ষর সমঝোতা স্মারক স্বাক্ষর। ছবি: বাংলানিউজ

রাবি: শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে সহযোগিতার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে রাবির পক্ষে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও রবীন্দ্রভারতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসু রায় চৌধুরী এ সমঝোতা স্মারক স্বাক্ষর ও বিনিময় করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী আগামী ১০ বছরের জন্য উভয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা অপর বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন।

এছাড়া উভয় প্রতিষ্ঠান প্রয়োজনে সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যান্য কর্মসূচিও গ্রহণ করতে পারবে।

অনুষ্ঠানে রাবির উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, ‘রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ সমঝোতা স্মারকের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে যে ভাষা ও সংস্কৃতির মেলবন্ধন রয়েছে সেটি আরো জোরদার হবে। এ সমঝোতা স্মারকের প্রধান লক্ষ্য হবে দুই দেশের সংস্কৃতিকে সবার মধ্যে ছড়িয়ে দেয়া ও গবেষণাকে আরো জোরদার করা। আশা করছি আমাদের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকরা এর মাধ্যমে ব্যাপক উপকৃত হবেন।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে রাজনৈতিক সীমানা রয়েছে। কিন্তু বাংলাদেশর সঙ্গে পশ্চিম বাংলার মানুষের যে রক্তের সম্পর্ক রয়েছে তা কখনো অস্বীকার করা যায় না। আমরা এ সমোঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে দুই বাংলার সম্পর্কটা আরো সুদৃঢ় করতে পারি। ’

রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বৈদেশিক যোগাযোগ শাখার পরিচালক অধ্যাপক ঈশানী নষ্কর ও সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের উপদেষ্টা অধ্যাপক চিত্তরঞ্জন মণ্ডল, রাবি রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, বিজ্ঞান অনুষদের ডিন মো. আখতার ফারুক, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।