ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং নিয়ে প্রশ্ন তুললো নর্থ-সাউথ!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং নিয়ে প্রশ্ন তুললো নর্থ-সাউথ! সিন্ডিকেট হলে জরিপের বিভিন্ন দিক তুলে ধরে এনএসইউ কর্তৃপক্ষ-ছবি- জি এম মুজিবুর

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিয়ে সম্প্রতি প্রকাশিত একটি জরিপ নিয়ে প্রশ্ন তুলেছে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। তবে জরিপে প্রথম অবস্থানকারী ব্রাক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে তাদের কোনো অভিযোগ নেই বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে সিন্ডিকেট হলে এ জরিপের বিভিন্ন দিক তুলে ধরে এনএসইউ কর্তৃপক্ষ।   বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে শীর্ষে ব্র্যাক  

এতে উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ওআরজি কোয়েস্ট রিসার্চ লিমিটেড নামে জরিপ প্রতিষ্ঠানটি যে র‌্যাংকিং দিয়েছে তা যথাযথভাবে তৈরি করা হয়নি।

সেখানে কিছু জায়গায় বৈষম্য হয়েছে। তবে বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ের প্রক্রিয়াকে স্বাগত জানাই।  

র‌্যাংকিংয়ে প্রথম অবস্থানে রয়েছে ব্রাক বিশ্ববিদ্যালয়, এ জরিপে তাদের ওপর আমাদের কোনো অভিযোগ নেই জানিয়ে তিনি আরো বলেন, আমাদের সঙ্গে ব্রাকের বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতা রয়েছে। এ জরিপে তাদের বা আমাদের কোনো হাত নেই। তবে যেভাবে র‌্যাংকিং দেওয়া হয়েছে, তা মেনে নেওয়া যায় না।  

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ক্যাটাগরিতে বিভিন্ন ধরনের র‌্যাংকিং হয়। এটি নিয়ে তোলপাড়ের কোনো কারণ নেই।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন-বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট স্টাডিজ বিভাগের পরিচালক অধ্যাপক শরীফ নুরুল আহকাম ও উপ-পরিচালক বেলাল আহমেদ।  

দেশের ৮৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই করে ৩২টি নেওয়া হয়। এরমধ্য থেকেই গবেষণার মাধ্যমে সেরা ২০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় নির্ধারণ করা হয়। যাতে প্রথম স্থান লাভ করে ব্র্যাক ইউনিভার্সিটি, দ্বিতীয় নর্থ-সাউথ ইউনিভার্সিটি ও তৃতীয় হয় ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।