ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ক্যাবিনেট সিদ্ধান্ত দিলেই প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
ক্যাবিনেট সিদ্ধান্ত দিলেই প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান/ছবি: শাকিল

ঢাকা: মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত দিলেই প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

রোববার (১৯ নভেম্বর) মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিইসি পরীক্ষার হল পরিদর্শন শেষে সাংবাদিকদের বিষয়টি জানান তিনি।

এসময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফুজ্জামান, প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তা ও স্কুলের শিক্ষকরা উপস্থিত ছিলেন।


 
শিক্ষানীতি অনুসারে ৮ম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার আওতায় আনার কথা উল্লেখ করে তিনি বলেন, প্রাথমিকের সমাপনী বলতে আমাদের সারকেল অষ্টম শ্রেণি পর্যন্ত। তারপরই পরীক্ষা। যেহেতু নানা কারণে এখনো সব ৮ম শ্রেণির স্কুল আমাদের আওতায় আসেনি, তাই ক্যাবিনেটের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। সেখান থেকে সিদ্ধান্ত এলেই এটা করবো।

পিএসসি পরীক্ষার কারণে শিশুদের উপর মানসিক চাপ তৈরি হচ্ছে উল্লেখ্য করে তিনি বলেন, পিইসি পরীক্ষায় পাস হয়ে কোনো চাকরি হবে না। শুধু বৃত্তি দেওয়া হয়। কিন্তু অভিভাবকেরা তাও বোঝেন না। পড়াশোনার বিষয়ে যতটা না সন্তান বোঝে তারচেয়ে বেশি বোঝেন বাবা-মায়েরা।  

মন্ত্রী বলেন, আগে বাবা-মায়েরা শিক্ষকদের পাঠদানের উপর নির্ভর করতেন। এখন তারা প্রতিযোগিতায় লিপ্ত। সন্তানকে অ্যাভারেজের মধ্যে রাখেতে চান না। আট-দশজনের মতো হোক, এটাও চান না। সন্তানকে এক্সট্রাঅর্ডিনারি বানাতে চান। আসুন আমরা সামাজিকভাবে সবাই এ বিষয়ে সোচ্চার হই।

প্রশ্নপত্র ফাঁস বিষয়ে মন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস হতো মোবাইল ফোনের মাধ্যমে। এবার শিক্ষক-শিক্ষিকাদের মোবাইল নিয়ে হলে না ঢোকার নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষার হলে প্রশ্নপত্রের ছবি তুলতে পারবেন না। তাই এখন পর্যন্ত কোথাও প্রশ্নপ্রত্র ফাঁস হয়নি।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।