ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

তোলারাম কলেজে নেই শিক্ষার্থীদের নির্বাচিত প্রতিনিধি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
তোলারাম কলেজে নেই শিক্ষার্থীদের নির্বাচিত প্রতিনিধি তোলারাম কলেজ-ছবি-বাংলানিউজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজে ছাত্রলীগের কমিটি থাকলেও সেখানে ছাত্র সংসদ নির্বাচন হয় না দীর্ঘদিন। অন্য ছাত্র সংগঠনগুলোর নেই কলেজ শাখা কমিটি। কলেজে নেই ছাত্র সংগঠনের কোনো কার্যক্রমও। অথচ প্রতি বছর শিক্ষার্থীদের কাছ থেকে নানা উন্নয়নমূলক কাজের জন্য টাকা নেওয়া হচ্ছে। কিন্তু সেই টাকা কোন খাতে ব্যয় হচ্ছে তার কোনো বার্ষিক বিবরণী দেওয়া হচ্ছে না।

জানা গেছে, সর্বশেষ ২০০৪ সালের ১৬ অক্টোবর তোলারাম কলেজে ছাত্র সংসদ নির্বাচন হয়। ওই সময়ে এককভাবে নির্বাচিত হন রাজীব-শাহ আলম পরিষদ।

এরপর কলেজটিকে আর নির্বাচিত নেতৃত্ব আসেনি।  

শুধু নারায়ণগঞ্জ নয় বিভিন্ন জেলা থেকে শিক্ষার্থীরা এখানে ভর্তি হয় ভালো ফলাফল এবং কলেজের উন্নত শিক্ষা ব্যবস্থার জন্য। শিক্ষার্থীদের অধিকার রক্ষার জন্য এই কলেজের ছাত্র সংসদের সুনাম রয়েছে। শুধু শিক্ষার্থীদের নয় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও উন্নয়নমূলক কাজেও রয়েছে এই কলেজ ছাত্র সংসদের অবদান। কিন্তু আন্দোলনের সূতিকাগার এ কলেজের ছাত্র সংসদ বর্তমানে অকার্যকর হয়ে পড়েছে। বন্ধ রয়েছে ছাত্র সংসদ নির্বাচন।  

কলেজে বিভিন্ন সময়ে ভর্তি বাণিজ্যসহ নানা অভিযোগ থাকলেও নির্বাচিত প্রতিনিধি না থাকায় শিক্ষার্থীরা অন্যায়ের কোনো প্রতিবাদ করতে পারছেন না।  

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, কলেজে নির্বাচিত সংসদ না থাকায় তারা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। কিছু কিছু শিক্ষক শিক্ষার্থীদের সাহায্য করার পরিবর্তে তাদের নিজেদের কোচিং সেন্টারের ঠিকানা দিয়ে দেন। সেখানে না পড়লে পরীক্ষায় সঠিকভাবে নাম্বারও দেন না। এসব ব্যাপারে অনেকবার অভিযোগ দিয়েও কোনো কাজ হয়নি বলে জানান তারা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন এই কলেজটিতে দীর্ঘদিন ধরে নির্বাচন বন্ধ রয়েছে। দেশের প্রায় সাড়ে ১৩ হাজার প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২০১০ সালে ১০০টি স্কুলে এ ধরনের নির্বাচনের মধ্য দিয়ে এই প্রক্রিয়া শুরু হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বলা হয়, শিশুকাল থেকে শিক্ষার্থীদের গণতন্ত্রচর্চার অভ্যাস গড়ে তুলতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে গণতন্ত্রচর্চার উদ্যোগ নেওয়া হলেও বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে এই অনুশীলন রয়েছে বন্ধ।

কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক জীবন কৃষ্ণ মোদক বলেন, এখানে আমাদের করার কিছু নেই। দেশের সব বিশ্ববিদ্যালয়েই নির্বাচন বন্ধ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।