ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দারিদ্র্য দূরীকরণে শিক্ষার বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
দারিদ্র্য দূরীকরণে শিক্ষার বিকল্প নেই ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া’র সমাবর্তনে শিক্ষামন্ত্রী। ছবি: শাকিল

ঢাকা: দারিদ্র্য দূরীকরণে শিক্ষার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার (১৮ নভেম্বর) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া’র কনভোকেশন-২০১৭ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ-এর প্রতিনিধি হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।
 
নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ।

কিন্তু আমাদের লক্ষ্য সুদূর প্রসারী এবং দৃঢ়। ২০২১ সালের মধ্যে অর্থাৎ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর আগেই আমরা মধ্যম আয়ের দেশে উন্নীত হবো। এমনকি ২০৪১ সালে আমরা উন্নত রাষ্ট্র হিসেবে বিশ্ব সমাজে স্থান করে নিতে চাই। আর দারিদ্র্য দূরীকরণ এখনো আমাদের বড় চ্যালেঞ্জ। তবে দারিদ্র্য দূরীকরণে শিক্ষার কোনো বিকল্প নেই।  

শিক্ষামন্ত্রী বলেন, ততোদিন আমরা ‌উন্নত হবো না, যতোদিন আমরা দেশ পরিচালনার জন্য, দেশের অর্থনীতির হাল ধরার জন্য পর্যাপ্ত সংখ্যক জ্ঞান ও প্রযুক্তিতে উচ্চশিক্ষিত নাগরিক গড়ে তুলতে না পারব।
 
তিনি আরও বলেন, মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোলসের লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০১৫ সালের আগেই ২০১২ -তে আমরা প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে স্কুলগুলোতে ভর্তির ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জন করেছি। প্রাথমিক পর্যায়ে ছাত্রীহার ৫১ শতাংশ ও ছাত্রহার ৪৯ শতাংশ। মাধ্যমিক পর্যায়ে ছাত্রী হার ৫৩ শতাংশ ও ছাত্র হার ৪৭ শতাংশ। আগামী তিন বছরের মধ্যে উচ্চমাধ্যমিক পর্যায়ে ও ছয় বছরের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তির ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জনে আমরা সক্ষম হবো।
 
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আইন না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এখনো সফল হতে পারেনি। এমনকি বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্তপূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি তাদের বিরুদ্ধে চাপ অব্যাহত থাকবে। সামনে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া বিকল্প কোনো পথ নেই বলেও তিনি জানান।
 
সমাবর্তনে আরও বক্তব্য রাখেন, নাগরিক টিভির চিফ অপারেটিং অফিসার প্রফেসর ড. আবদুন নূর তুষার, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া’র বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি প্রফেসর ড. এম এ মুহিত, উপাচার্য অধ্যাপক ড. এম এ ওয়াদুদ মন্ডলসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।