ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘নো বিসিএস, নো ক্যাডার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
‘নো বিসিএস, নো ক্যাডার’ সংবাদ সম্মেলনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতারা/ছবি: শাকিল-বাংলানিউজ

ঢাকা: বিসিএস ছাড়া কাউকে ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত না করার দাবি আদায়ে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতারা।

শুক্রবার (১৭ নভেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ঢাকা মহানগর ও ঢাকা সাংগঠনিক জেলা আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, বিসিএস ছাড়া ক্যাডারে অন্তর্ভুক্ত করলে শুধু শিক্ষা ক্যাডারই ক্ষতিগ্রস্ত হবে না, শিক্ষা ব্যবস্থাসহ গোটা দেশের জন্যই হবে এটা ভয়ানক ক্ষতিকর সিদ্ধান্ত।

‘নো বিসিএস, নো ক্যাডার’ স্লোগানে আয়োজিত এ সমাবেশে সংগঠনের তৃণমূল থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের নেতারা অভিযোগ করে বলেন, জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হচ্ছে।

জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের ক্যাডারভুক্ত করা হলে কঠোর আন্দোলনের যাওয়ার হুমকিও দেন তারা।

প্রধানমন্ত্রীর অনুশাসন ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে জাতীয়করণ করা সব কলেজের শিক্ষকদের ক্যাডার বর্হিভূত করে স্বতন্ত্র বিধিমালা জারির দাবি জানিয়ে বক্তারা বলেন, বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিস নয়।  

তারা বলেন, জাতীয়করণ, ১০ শতাংশ কোটা, প্রকল্প, প্রদর্শক থেকে বা অন্য কোনো উপায়ে শিক্ষা ক্যাডারে কোনো ধরনের পার্শ্বপ্রবেশ চলবে না। বিসিএস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১ এর ব্যত্যয় ঘটিয়ে কোনো ব্যক্তিকে ক্যাডারভুক্ত করা যাবে না।

আগামী ২৪ নভেম্বর জাতীয় শহীদ মিনারে একই দাবিতে মহাসমাবেশ করবে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি আইকে সেলিম উল্ল্যাহ খন্দকারের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনটির মহাসচিব শাহেদুল খবির চৌধুরী, সহ-সভাপতি অলিউল্লাহ মোহাম্মদ আজমতগীর, মনিরা বেগম, ড. মীর মাহফুজুল হক, যুগ্ম মহাসচিব জীবন কৃষ্ণ মোদক, মাসুদা বেগম, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ খান রফিকুল ইসলামসহ সংগঠনটির বিভিন্ন বিভাগ ও জেলা নেতারা।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।