ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ববি’র ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ২৪ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
ববি’র ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ২৪ জন

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সপ্তম ভর্তি পরীক্ষা আগামী ২৪ ও ২৫ নভেম্বর অনুষ্ঠিত হবে। চলতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতিটি আসনের বিপরীতে লড়বে ২৪ জন। 

বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীন ২২টি বিভাগের ১ হাজার ৩৭৫টি আসনের বিপরীতে ৩২ হাজার ২১৪ জন শিক্ষার্থী আবেদন করেছে। গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে এ বছর আবেদনকারী বেড়েছে ৮ হাজার ২১৪ জন।

চলতি শিক্ষাবর্ষ থেকে আগের ২০টি বিভাগের সঙ্গে গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগ যুক্ত হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস উপ-পরিচালক (চলতি দায়িত্ব) মো. ফয়সল মাহমুদ রুমি জানান, গত বছরের মতো এবারও বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের প্রচলিত ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় অংশ নিতে হচ্ছে না। তবে স্ব স্ব ইউনিটে পরীক্ষা দেওয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি প্রদান স্বাপেক্ষে শিক্ষার্থীদের অন্য ইউনিটের বিভাগসমূহে ভর্তির সুযোগ থাকছে।
 
এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ ভর্তি পরীক্ষায় এবার কেন্দ্র সংখ্যা ৭টি।

আগামী ২৪ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ৫৩০টি আসনের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

একইদিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিটের ৩শ’ আসনের ভর্তি পরীক্ষাও বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

তবে পরেরদিন সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয়সহ ৬টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার বাকি কেন্দ্রগুলো হলো- বরিশাল নগরের সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি আলেকান্দা কলেজ, বরিশাল সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয় ও বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া কলেজ।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.edu.bd এবং www.barisaluniv.ac.bd) পাওয়া যাবে।

বাংলা‌দেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।