ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষায় মৌলিক পরিবর্তন আনতে চাই

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
শিক্ষায় মৌলিক পরিবর্তন আনতে চাই বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পাশে ড. আব্দুল খালেক ও ড. আব্দুল মান্নান/ছবি: জিএম মুজিবুর

ঢাকা বিশ্ববিদালয়: শিক্ষায় মৌলিক পরিবর্তন আনার কথা জানালেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মন্ত্রী বলেন, শিক্ষাব্যবস্থায় মৌলিক পরিবর্তন আনতে চাই। শিক্ষার্থীদের উন্নত নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য চাই বিশ্বমানের শিক্ষা। শুধু জ্ঞান-প্রযুক্তি দিয়ে শিক্ষার্থীদের মাথা ভর্তি করতে চাই না। সততা, ন্যায়পরায়ণতার শিক্ষার মাধ্যমে তাদের গড়ে তুলতে চাই।

বৃহস্পতিবার ( ১৬ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সেমিনারে একথা বলেন তিনি।

‘শিক্ষাক্ষেত্রে আওয়ামী লীগ সরকারের অর্জন শীর্ষক’ এ সেমিনারের আয়োজক বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কাসেম।

আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল খালেকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

নাহিদ বলেন, জাতীয় লক্ষ্যের সঙ্গে সম্পৃক্ত করে শিক্ষার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সে লক্ষ্য হচ্ছে জাতীয় পরিবর্তন। শুধু শিক্ষাক্ষেত্রে নয়, বরং সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক সব ক্ষেত্রেই উন্নতি অর্জন করা। সে লক্ষ্যে নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। প্রচলিত শিক্ষার মাধ্যমে এ লক্ষ্য অর্জন করা সম্ভব নয়।  

অধ্যাপক মান্নান বলেন, দেশের তরুণ সমাজকে যদি সঠিক অর্থে শিক্ষিত করে তুলতে পারি তবে বিশ্বের উন্নয়নশীল দেশ হিসেবে নিজেদের অবস্থার আরো উন্নতি করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad