ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্যের যোগদান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্যের যোগদান কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্যের যোগদান, ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ: ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান যোগদান করেছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে তিনি ক্যাম্পাসে এলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

এ সময় উপাচার্য তার কার্যালয়ে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এবং প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জানান।

উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য সবার সহযোগিতার মধ্য দিয়ে এ বিশ্ববিদ্যালয়ের সুনাম সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

উপাচার্য হিসেবে যোগদান করে অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে এবং পরে বিশ্ববিদ্যালয়ের বিজয় স্তম্ভ ‘চির উন্নত মম শির’-এ পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণকালে উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং দেশের সব শহীদের আত্মত্যাগকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), বিভাগীয় প্রধান ও অফিস প্রধানরা উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান এশিয়ান ইউনিভার্সিটি এবং নর্দার্ন ইউনিভার্সিটিতে খন্ডকালিন শিক্ষক হিসেবেও কাজ করেন। রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে তিনি সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ৫ বছর ধরে।

অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ হতে বিএ (সম্মান) এবং এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি ফিলিপাইনের (টচখই) বিশ্ববিদ্যালয় হতে গ্রামীণ সমাজবিজ্ঞান বিষয়ে এম এস সম্পন্ন করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে সমাজবিজ্ঞানে পিএইচ ডি ডিগ্রি অর্জন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ৩৪ বছরের শিক্ষকতায় বিভিন্ন সময় তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, একাডেমিক কাউন্সিলের নির্বাচিত সদস্য, প্রক্টরিয়াল বডির সদস্য, বিভাগীয় প্রধান, হলের হাউজ টিউটর, শিক্ষক সমিতির ৩ বার নির্বাচিত সদস্য তার মধ্যে অন্যতম। এছাড়া তিনি উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) প্রজেক্ট-এর প্রধান এবং সাব প্রজেক্ট ম্যানেজারের দায়িত্ব পালন করছেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০ (১) ধারা মোতাবেক রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের দীর্ঘ প্রায় সাড়ে তিন দশকের অভিজ্ঞতা সম্পন্ন এ গুণী ব্যক্তিত্ব অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানকে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে চার বছর মেয়াদে নিয়োগ প্রদান করেন।

অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পঞ্চম উপাচার্য হিসেবে যোগদান করেন।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এমএএএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।