ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে প্রক্টরকে আক্রমণের প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
ঢাবিতে প্রক্টরকে আক্রমণের প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ’ এর মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানীকে সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দীন কর্তৃক শারীরিক আক্রমণের প্রতিবাদে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ’ এর ব্যানারে মানববন্ধন করেছেন ঢাবি শিক্ষকরা।

সোমবার (৬ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত এ মানববন্ধন সঞ্চালনা করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ন কবির।

মানববন্ধনে বক্তব্য রাখতে গিয়ে সরকার সমর্থক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন (নীল দল) এর সাবেক আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি অধ্যাপক ড. আখতারুজ্জামানকে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকাণ্ড এগিয়ে যাচ্ছে। একটি মহল পরিকল্পিতভাবে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার চেষ্টায় লিপ্ত। আমাদের মাঝে দ্বিমত থাকবে তবে শিক্ষার উন্নয়নে মান সমুন্নত রাখতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি সেই দিনের ঘটনা নিয়ে মিথ্যাচারের নিন্দা জানান এবং গণমাধ্যমের প্রতি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করার আহ্বান জানান।

সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, নীলদলের সভায় একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। সভায় বির্তক থাকবে এটি স্বাভাবিক। কিন্তু সেটিকে সুন্দরভাবে পরিবেশন করতে হবে। কিন্তু সেদিনের ঘটনা নিয়ে মিথ্যাচার করা হচ্ছে যেটি বিশ্ববিদ্যালয়ের জন্য ভাল নয়।

অধ্যাপক সৈয়দ শামসুদ্দীন বলেন, সেদিন ঘটনাস্থল থেকে ২ গজের মধ্যে আমার অবস্থান ছিল। বক্তব্য শুনছিলাম। প্রক্টর বক্তব্য রাখার সময় আমাদের এক সহকর্মী প্রক্টরের দিকে তেড়ে আসেন। তখন অন্য সহকর্মীরা তাকে সরিয়ে দেন। এটা নিরেট সত্য। কিন্তু এ ঘটনা নিয়ে মিথ্যাচার করা হচ্ছে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম বলেন, সেই দিন দুই জন অধ্যাপক ভিডিও ধারণ করেছিলেন। আর নীলদলের আহ্বায়ক ঘটনার মীমাংসা না করে উল্টো উস্কানি দিচ্ছেন। একটি পক্ষ চায় এটিকে বর্তমান উপাচার্যের ব্যর্থতা হিসেবে উপস্থাপন করতে। এটি নীলদলের অভ্যন্তরীণ বিষয়, প্রশাসনের বিষয় না।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।