ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির যুগপূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
জবির যুগপূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা/ছবি: বাংলানিউজ

জ‌বি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জ‌বি) এক যুগ পূ‌র্তি ও বিশ্ব‌বিদ্যালয় দিবস বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হ‌য়ে‌ছে।

রোববার (২২ অক্টোবর) জগন্নাথ বিশ্ব‌বিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পা‌সে একযুগ ও প্র‌তিষ্ঠাবা‌র্ষিকীর এ অনুষ্ঠান হয়।  

এদিন সকাল ৯টা ১০ মিনিটে শহীদ মিনার চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়।

বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এরপর উপাচার্যের নেতৃত্বে ব্যান্ডদলে সুসজ্জিত প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রাটি শহীদ মিনার চত্বর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড় ঘুরে, ভিক্টোরিয়া পার্ক পরিক্রমণ করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা রং-বেরঙের টি-শার্ট ও শাড়ি পরে নেচে-গেয়ে শোভাযাত্রায় অংশ নেয়।

শোভাযাত্রা শেষে বেলা ১১টায় বিজ্ঞান ভবন চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, কলেজ থেকে শুরু হয়েছিল জবির যাত্রা। কলেজের কালচার থেকে বেরিয়ে আসার জন্য আমরা গুরুত্ব সহকারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি প্রবর্তনের জন্য এমফিল, পিএইচডি প্রোগ্রাম চালু করার মধ্য দিয়ে গবেষণা কার্যক্রম শুরু করি। অতীতে জার্নাল ছাড়া আমাদের অন্য কোনো প্রকাশনা ছিল না। এবার আমরা ১২ বছরে এসে প্রকাশনা কার্যক্রম শুরু করেছি।

আলোচনা সভার পর বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে সংগীতানুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠা‌নের নৃত্য, 
দলীয় সংগীত, নজরুল গীতি, লোক সংগীত প‌রি‌বেশন ক‌রেন শিল্পীরা।  

সবশেষ বিকেলে বাপ্পা মজুমদারের ব্যান্ডদল 'দলছুট' এর প‌রি‌বেশনায় শেষ হয় একযুগ পূ‌র্তির অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
ডিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।