ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির ভর্তিচ্ছুদের কাছ থেকে অর্থ আদায় হলে আইনি ব্যবস্থা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
রাবির ভর্তিচ্ছুদের কাছ থেকে অর্থ আদায় হলে আইনি ব্যবস্থা

রাবি: অতিথি হিসেবে মেসে থাকার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করা হলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদি হাসান বাংলানিউজকে জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে মেস-মালিকদের অর্থ আদায়ের ঘটনায় মামলা করেছেন একজন বিচারক। বিষয়টিকে ‘আমলযোগ্য অপরাধ’ হিসেবে উল্লেখ করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক মো. জাহিদুল ইসলাম শনিবার (২১ অক্টোবর) স্বতঃপ্রণোদিত হয়ে নগরের মতিহার থানায় একটি এজাহার করে এই আদেশ দেন। একই সঙ্গে আগামী ৫ নভেম্বর পুলিশের প্রতিবেদন জমার দিন ধার্য করেছেন আদালত।

এজাহারে উল্লেখ করা হয়, ঐতিহ্যগতভাবে যেকোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থীরা আশপাশের শিক্ষার্থীদের মেসে থাকেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়া নীতি-নৈতিকতা ও আইনপরিপন্থী। মেস মালিক সমিতির মাধ্যমে এই টাকা নেওয়ার সিদ্ধান্ত হওয়ায় আদালত মনে করেন,

সমিতির সভাপতি ও সেক্রেটারি দণ্ডবিধির ৩৮৫ ধারা অনুযায়ী অপরাধের সঙ্গে যুক্ত। সমিতি ও সংশ্লিষ্ট থানার মাধ্যমে এই ধরনের আইনবহির্ভূত কাজ প্রতিহত করা দরকার।

এজাহারে আরও বলা হয়, এই অপরাধের সঙ্গে মেস-মালিক, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের কারা কারা জড়িত, সে বিষয়টি তদন্ত করে খুঁজে বের করা প্রয়োজন।

মতিহার থানার ওসি মেহেদী হাসান বলেন, এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। মামলার বিষয়ে মেস-মালিকদের অবহিত করা হয়েছে। কেউ যদি টাকা নেয়, তবে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য,  ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে রোববার (২২ অক্টোবর) শুরু হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি  ভর্তি পরীক্ষা। চলবে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ক্যাম্পাস পার্শ্ববর্তী বিভিন্ন মেসে অবস্থান নিয়ে থাকেন। এজন্য তাদের কাছ থেকে মেস মালিকরা অর্থ দাবি করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ০৩৩০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।