ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে জলাবদ্ধতা, ভোগান্তিতে পড়বে পরীক্ষার্থীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
রাবিতে জলাবদ্ধতা, ভোগান্তিতে পড়বে পরীক্ষার্থীরা রাবিতে জলাবদ্ধতা, ভর্তি পরীক্ষায় ভোগান্তির আশঙ্কা, ছবি: বাংলানিউজ

রাজশাহী: বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপের প্রভাবে সারাদেশের মতো রাজশাহীতেও বৃষ্টি নামছে। কখনো মুষলধারে, কখনো গুঁড়ি গুঁড়ি। বৃষ্টির ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

অনেক স্থানে রাস্তায় জমে গেছে হাঁটু পানি। এতে ভোগান্তিতে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

এদিকে, রোববার (২২ অক্টোবর) শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। রাবিতে জলাবদ্ধতা, ভর্তি পরীক্ষায় ভোগান্তির আশঙ্কা, ছবি: বাংলানিউজ ভর্তি পরীক্ষার দিন সকালে ক্যাম্পাসে ঢল নামবে শিক্ষার্থী ও অভিভাবকদের। ক্যাম্পাসে জলাবদ্ধতার ফলে ভর্তি পরীক্ষার সময় ভোগান্তিতে পড়বে বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী ও ভর্তিচ্ছুরা।

শনিবার (২১ অক্টোবর) বেলা ১১টার দিকে সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ ও মমতাজ উদ্দীন কলা ভবনের সামনে, কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে, টুকিটাকি চত্বর, পরিবহন এলাকা, চারটি বিজ্ঞান ভবনের সামনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এছাড়া বিনোদপুর গেট, হবিবুর রহমান হলের সামনের সড়ক, কেন্দ্রীয় গ্রন্থগারের সামনের সড়ক বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। পানির মধ্যে চলাফেরা করতে চরম বিড়ম্বনায় পড়েছেন শিক্ষার্থীরা। রাবিতে জলাবদ্ধতা, ভর্তি পরীক্ষায় ভোগান্তির আশঙ্কা, ছবি: বাংলানিউজশিক্ষার্থীরা অভিযোগ করেছেন, ক্যাম্পাসে দুর্বল ড্রেনেজ ব্যবস্থার কারণে বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে চলাচলে ভোগান্তি পোহাতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়েল আইন বিভাগের শিক্ষার্থী মঈন উদ্দীন বাংলানিউজকে বলেন, ‘ক্যাম্পাসের প্রায় সব রাস্তায় পানি জমে আছে। অন্য সময়ও একই রকম, কিন্তু ভর্তি পরীক্ষার কারণে লাখো শিক্ষার্থী ও অভিভাবক ক্যাম্পাসে আসছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে ভয়ঙ্কর ভোগান্তিতে পড়তে হবে সবাইকে।

শামীম রেজা নামে একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, ‘বৃষ্টিতে ভোগান্তি মাথায় নিয়ে ক্যাম্পাসে এসেছি। এসে জলাবদ্ধতার মধ্যে চলাফেরা করতে হচ্ছে। ভর্তি পরীক্ষায় অনেক ভর্তিচ্ছু ও অভিভাবক আসছে। এরকম পরিস্থিতি থাকলে ভোগান্তি পোহাতে হবে। জলাবদ্ধতা নিরসনে প্রশাসনের জরুরি পদক্ষেপ গ্রহণ করা উচিত। ’

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস বাংলানিউজকে বলেন, ‘দু'দিন ধরে টানা বৃষ্টির কারণে ক্যাম্পাসে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বিষয়টি আমরা ভাবছি। বৃষ্টি না থামলে আসলে করার কিছুই তো নেই। সব জায়গায় পানি জমে আছে। তবে বৃষ্টির পরিমাণ কমলেই পানি নেমে যাবে। কোনো সমস্যা হবে না। আমরা পরিস্থিতি দেখছি। স্টুয়ার্ড শাখার কর্মকর্তাদের সঙ্গে কথা বলে কি করা যায় সেটা ভাবছি। ’

এবারের পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ১৬ হাজার ১২০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। ভর্তি পরীক্ষায় দ্বিতীয় বার অংশগ্রহণের সুযোগ চালু করায় গত বছরের তুলনায় আবেদনকারীর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এসএস/এএটি

রাজশাহীতে ১২৩ মিলিমিটার বৃষ্টিপাত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।