ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ১৫ জনের কারাদণ্ড

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ১৫ জনের কারাদণ্ড ঢাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ১৫ জনের কারাদণ্ড- ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাসহ ১৫ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। তাদের মধ্যে তিনজনকে ‘মাস্টারমাইন্ড’ হিসেবে চিহ্নিত করে মামলা হয়েছে।

শুক্রবার (২০ অক্টোবর) পরীক্ষার পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহীদ এলাহী ওই ১৫ জনের প্রত্যেককে একমাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন।

সাজাপ্রাপ্তরা হলেন- কিশোরগঞ্জের ইশতিয়াক আহমেদ, গাইবান্ধার আব্দুল্লাহ আল মুকিম ও মোহাম্মমদ রিশাদ কবির, পাবনার মিরাজ আহমেদ, বগুড়ার জয়সাহা, কুমিল্লার নূর মোহাম্মদ মাহবুব, রেজোয়ানা শেখ শোভা, ও মাসুকা নাসরিন রোজা, ময়মনসিংহের তারিকুল ইসলাম, রংপুরের নাসিরুল হক নাহিদ, ফরদপুরের এমডি ফারহাতুল আলম রাফি, নাটোরের মো. মিনারুল।

 

এছাড়া ‘মাস্টারমাইন্ড’ হিসেবে চিহ্নিত এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়ের করা মামলার তিন আসামি হলেন— ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মহিউদ্দীন রানা, ফলিত রসায়নের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ মামুন ও ভর্তিচ্ছু ইশরাফ হোসেন রাফি।

রানাকে শহীদুল্লাহ হলের নিজ কক্ষ থেকে ভর্তি পরীক্ষার জালিয়াতির ডিভাইসসহ গ্রেফতার করা হয়। এ সময় তার কাছে প্রশ্নফাঁসের বিভিন্ন অডিও, ভিডিও ও সিডি পাওয়া যায়। মামুনকে গ্রেফতার করা হয় তার অমর একুশে হলের কক্ষ থেকে। আর ওই দু’জনের তথ্য অনুযায়ী ভর্তিচ্ছু ইশরাফ হোসেন রাফিকে গ্রেফতার করা হয় পরীক্ষার কেন্দ্র থেকে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ বাংলানিউজকে বলেন, আমরা সবসময় জালিয়াতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছি। যারা জালিয়াতি করার চেষ্টা করেছে, তাদের আটক করা হয়েছে। ‘মাস্টারমাইন্ড’ হিসেবে চিহ্নিত তিনজনকে সিআইডির হেফাজতে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।