ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

দিনাজপুর বোর্ডে জেএসসি পরীক্ষার্থী ২ লাখ ৩১ হাজার ৯৭৯

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
দিনাজপুর বোর্ডে জেএসসি পরীক্ষার্থী ২ লাখ ৩১ হাজার ৯৭৯ বাংলানিউজ ফাইল ফটো

দিনাজপুর: আগামী বুধবার (১ নভেম্বর) থেকে অনুষ্ঠেয় ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অংশ নেবে ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী। ইতোমধ্যে পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আমাদের বোর্ডে এবার জেএসসি পরীক্ষা দেবে ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী।

এদের মধ্যে এক লাখ ১২ হাজার ৬৪৩ জন ছাত্র ও এক লাখ ১৯ হাজার ৩৩৬ জন ছাত্রী। ছাত্রের তুলনায় ছাত্রী সংখ্যা ৬ হাজার ৬৯৩ জন বেশি। গত বছরের তুলনায় এ বছর ১১ হাজার ৩৭২ জন বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী দুই লাখ ২২ হাজার ৮৭০, অনিয়মিত পরীক্ষার্থী ৯ হাজার ১০৫, জিপিএ উন্নয়ন ৪ জন এবং এক বিষয়ে ৭ হাজার ১৯১ জন পরীক্ষায় অংশ নেবে।

জেলা ভিত্তিক পরীক্ষার্থী সংখ্যা- দিনাজপুর জেলায় ৪৫ হাজার ২৭৮ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ২১ হাজার ৮৪৩ জন ও ছাত্রী ২৩ হাজার ৪৩৫ জন। রংপুরে ৪০ হাজার ৭৭২ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৯ হাজার ৭১৫ জন ও ছাত্রী ২১ হাজার ৫৭ জন। গাইবান্ধায় ৩১ হাজার ৩৯৩ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৫ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ১৫ হাজার ৫৫৪ জন। নীলফামারীতে ২৮ হাজার ১৭২ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৩ হাজার ৭৮৭ ও ছাত্রী ১৪ হাজার ৩৮৫ জন। কুড়িগ্রামে ২৬ হাজার ১৫৮ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৩ হাজার ২০২ জন ও ছাত্রী ১২ হাজার ৯৫৬। লালমনিরহাটে ২০ হাজার ১১৯ জনের মধ্যে ছাত্র ৯ হাজার ১১৭ জন ও ছাত্রী ১০ হাজার ৮০২ জন। ঠাকুগাঁয়ে ২৩ হাজার ৫২৩ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১১ হাজার ১৯২ জন ও ছাত্রী ১২ হাজার ৩১ জন এবং পঞ্চগড় জেলায় ১৬ হাজার ৫৬৪ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৭ হাজার ৪৪৮ জন ও ছাত্রী ৯ হাজার ১১৬ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, এবার দিনাজপুর বোর্ডের অধীন রংপুর বিভাগের ৮ জেলার ৩ হাজার ১৭৩ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৬০টি।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।