ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জাবি ভর্তি পরীক্ষায় প্রক্সি, ঢাবি শিক্ষার্থীর কারাদণ্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
জাবি ভর্তি পরীক্ষায় প্রক্সি, ঢাবি শিক্ষার্থীর কারাদণ্ড জাবি ভর্তি পরীক্ষায় প্রক্সি, ঢাবি শিক্ষার্থীর কারাদণ্ড, ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
 

দণ্ডপ্রাপ্ত শিক্ষার্থী রাকিবুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১ম বর্ষের ‘বিজয় ৭১’ হলের আবাসিক শিক্ষার্থী।

রোববার (১৫ অক্টোবর) সকাল ৯টায় ‘বি’ ইউনিটের ১ম শিফটের পরীক্ষা চলাকালে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ওই শিক্ষার্থীকে আটক করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ‘বি’ ইউনিটের পরীক্ষায় জয়নাল আবেদীন (রোল নং ২১৫৪১৯) নামে এক শিক্ষার্থীকে জাবিতে ভর্তি করিয়ে দিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করা কামরুজ্জামান লিজুর সঙ্গে তিন লাখ টাকার চুক্তি করেন রাকিবুল হাসান।

চুক্তি অনুযায়ী ভর্তিচ্ছুর ছবি পরিবর্তন করে পরীক্ষায় অংশ নেন রাকিবুল। পরীক্ষার হলে পরীক্ষার্থীর ছবির সঙ্গে প্রবেশপত্রের ছবির মিল খুঁজে না পাওয়ায় দায়িত্বরত শিক্ষকরা তাকে আটক করে প্রক্টরিয়াল বডির হাতে তুলে দেন।

পরে জিজ্ঞাসাবাদে রাকিবুল হাসান অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার কথা স্বীকার করলে ভ্রাম্যমাণ আদালত তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ বলেন, ১৮৬০ এর ১৮৮ ধারা অনুযায়ী রাকিবুলকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তার সঙ্গে থাকা আরও দুজন পালিয়ে গেছে, তাদের খুঁজে বের করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।