[x]
[x]
ঢাকা, সোমবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১১ ডিসেম্বর ২০১৭

bangla news

'জবির ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের সুযোগ নেই'

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৩ ৬:৪৫:৪৯ পিএম
বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান

বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

শুক্রবার (১৩ অক্টোবর) জবি’র ‘এ’ ইউনিট অধিভুক্ত বিজ্ঞান অনুষদ ও লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদ এর অন্তর্ভুক্ত ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা যে পদ্ধতিতে বার কোড, কালার কোড ও ভিন্ন ভিন্ন সেটে পরীক্ষা নিয়ে থাকি এ সব ফাঁকি দেয়া জালিয়াত চক্রের সাধ্যের বাইরে। আমরা যে পরীক্ষা সুষ্ঠু ও প্রশ্ন ফাঁস রোধে যে বারকোড ও কালার কোড পদ্ধতি উদ্ভাবন করেছি তা এখন অন্যান্য বিশ্ববিদ্যালয় অনুসরণ করছে।

ভিন্ন ভিন্ন প্রশ্ন সেটে ভিন্ন ভিন্ন প্রশ্ন থাকলে কিভাবে মূল্যায়ন করা হবে জানতে চাইলে তিনি বলেন, যদিও ভিন্ন ভিন্ন প্রশ্ন করা হয়েছে তবে এসব প্রশ্নর ধরন এক ছিল। এ কারণে কোনো প্রশ্ন কঠিন হয়েছে সহজ হয়েছে এমন মনে করার কোনো সুযোগ নেই।

তিনি উল্লেখ করে বলেন, এবার জবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭৯৭টি আসনের বিপরীতে ৫৯,৪৩৩ জন আবেদন করেছে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছে ৭৫ জন। যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে পরীক্ষা দিচ্ছে ৫১ জন। সেই তুলনায় জবিতেই প্রতিযোগিতা বেশি।

শুক্রবার বিকেল ৩ টা হতে ৪ টা পর্যন্ত জবি’র ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা রাজধানীর ২৭টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info)-এ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
ডিআর/আরআই

অন্তর্ভুক্ত বিষয়ঃ বিশ্ববিদ্যালয়ে ভর্তি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa