ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
জবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশ জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদ অন্তর্ভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায়  সিট প্ল্যান প্রকাশ করা হয়েছে। আগামী ১৩ অক্টোবর (শুক্রবার) একযোগে ২৭টি কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবার ‘এ’ ইউনিটের ৭৯৭টি আসনের বিপরীতে ৫৯ হাজার ৪শ’ ৩৩ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৭৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষার রোল নম্বর ১০০০০১ থেকে ১০৭৪৫৮ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ১০৭৪৫৯ থেকে ১০৮৫৫৮ পর্যন্ত ঢাকা গভঃ মুসলিম হাই স্কুলে (লক্ষ্মীবাজার), ১০৮৫৫৯ থেকে ১০৯৫৭৫ পর্যন্ত বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার), ১০৯৫৭৬ থেকে ১১০৭৭৫ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট), ১১০৭৭৬ থেকে ১১২৭২৫ পর্যন্ত সেন্ট্রাল উইমেন্স কলেজে (অভয় দাস লেন টিকাটুলি), ১১২৭২৬ থেকে ১১৪৮২৫ পর্যন্ত শেখ বোরহানুদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজে (নাজিমুদ্দিন রোড), ১১৪৮২৬ থেকে ১১৬৪২৫ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ১১৬৪২৬ থেকে ১১৮১২৫ পর্যন্ত ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজে (বুয়েট ক্যাম্পাস), ১১৮১২৬ থেকে ১১৯৮২৫ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে (আই.ই.আর, ঢাকা বিশ্ববিদ্যালয়), ১১৯৮২৬ থেকে ১২৩৪২৫ পর্যন্ত উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে (কাকরাইল), ১২৩৪২৬ থেকে ১২৫৬২৫ পর্যন্ত আইডিয়াল কলেজে (৬৫, সেন্ট্রাল রোড, ধানমন্ডি), ১২৫৬২৬ থেকে ১২৮৯২৫ পর্যন্ত বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজে (বকশীবাজার), ১২৮৯২৬ থেকে ১৩১৮২৫ পর্যন্ত মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে (গজনবী রোড কলেজগেট), ১৩১৮২৬ থেকে ১৩৪৭২৫ পর্যন্ত মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজে (নূরজাহান রোড), ১৩৪৭২৬ থেকে ১৩৭১২৫ পর্যন্ত আহমেদ বাওয়ানী একাডেমি স্কুল অ্যান্ড কলেজে (আরমানিটোলা), ১৩৭১২৬ থেকে ১৩৯০২৫ পর্যন্ত আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে (আজিমপুর), ১৩৯০২৬ থেকে ১৪১৫২৫ পর্যন্ত সিদ্ধেশ্বরী গার্লস কলেজে (নিউ বেইলি রোড), ১৪১৫২৬ থেকে ১৪৩৩২৫ পর্যন্ত অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে (আজিমপুর), ১৪৩৩২৬ থেকে ১৪৪৬২৫ পর্যন্ত সেগুন বাগিচা হাই স্কুলে (তোপখানা রোড), ১৪৪৬২৬ থেকে ১৪৫৬২৫ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল গার্লস হাই স্কুলে (লক্ষ্মীবাজার), ১৪৫৬২৬ থেকে ১৪৭৫৭৫ পর্যন্ত ফজলুল হক মহিলা বিশ্ববিদ্যালয় কলেজে (গেন্ডারিয়া), ১৪৭৫৭৬ থেকে ১৪৮৫৭৫ পর্যন্ত নীলক্ষেত হাই স্কুলে (ঢাকা বিশ্ববিদ্যালয়), ১৪৮৫৭৬ থেকে ১৫০৫২৫ পর্যন্ত গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে (নিউমার্কেট), ১৫০৫২৬ থেকে ১৫২৫২৫ পর্যন্ত লালবাগ মডেল স্কুল অ্যান্ড কলেজে (লালবাগ), ১৫২৫২৬ থেকে ১৫৩৭২৫ পর্যন্ত টিকাটুলি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, ১৫৩৭২৬ থেকে ১৫৫৫২৫ পর্যন্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজে (আজিমপুর), এবং ১৫৫৫২৬ থেকে ১৫৯৪১০ পর্যন্ত রোলধারীদের পরীক্ষা ঢাকা মহানগর মহিলা কলেজে (লক্ষ্মীবাজার) অনুষ্ঠিত হবে।

এদিকে, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর নজরদারি চালাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশ্নপত্রের অনেকগুলো সেটের পাশাপাশি গোপন বার কোডও ব্যবহার করা হচ্ছে। ভর্তি পরীক্ষা-সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরকেও নজরদারিতে রাখা হয়েছে।  

এছাড়া শিক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই সব কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হবে। এরপর কোনোভাবেই পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না।

পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের হাফ শার্ট ও স্যান্ডেল (জুতা ও মোজা ছাড়া) ব্যবহার করে কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক ব্যবহার করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য।  

তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ অসদুপায় অবলম্বন করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীকে প্রিন্ট করা প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ ভর্তি-সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.jnu.ac.bd বা http://admissionjnu.info-এ পাওয়া যাবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
ডিআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।