ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিশুর সামগ্রিক বিকাশে সহজ পাঠের যাত্রা শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৭
শিশুর সামগ্রিক বিকাশে সহজ পাঠের যাত্রা শুরু

ঢাকা: শিশুর সামগ্রিক বিকাশে আনন্দ যোগে শেখার স্কুল সহজ পাঠের যাত্রা শুরু হয়েছে। শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এর পরিচয় পর্ব অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন- রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক ড. আনিসুজ্জামান, মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, অধ্যাপক ড. জাফর ইকবাল, স্থপতি মোবাশ্বের হোসেন, ফুলকির অধ্যক্ষ শিলা মোমেন প্রমুখ।

পবিত্র সরকার বলেন, সমাজে সব সময় কিছু পাগল লোক দরকার।

পাগল না হলে আমার মতো লোককে কলকাতা থেকে বিমান ভাড়া দিয়ে আনতো না। সহজ পাঠ বিষয়টি কিন্তু কাজটি কঠিন। কলকাতায়ও এই রকম কিছু বিদ্যালয় চালু করা হয়েছিলো। কিন্তু দেখা গেছে কিছুদিন পর সেটি পূর্বের ধাঁচে ফিরে গেছে অর্থাৎ সেটি জেলখানার মতো হয়ে গেছে। এখানে উৎসবের মধ্য দিয়ে সকলের অংশগ্রহণে শিশুরা শিখবে। তবে এই কাজটি চালিয়ে যাওয়া অনেক কঠিন। আমি আশা করবো সহজ পাঠ এই কাজটি সহজেই করবে।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, তত্বগত শিক্ষা সম্পর্কে আমরা যা বলি প্রায়োগিক দিক থেকে তার বিপরীত চিত্র দেখি। শিক্ষার সঙ্গে আনন্দের যোগ হবে, সংস্কৃতির যোগ হবে। কিন্তু আমরা উল্টো পথে হাটছি। সহজ পাঠ যে উদ্দেশ্য সামনে রেখেছে আনন্দের সঙ্গে শিক্ষা দান করা। সংস্কৃতির যে প্রায়োগিক দিক নৃত্য, গীত, অঙ্কন, বাদ্য এসবের  মধ্য দিয়ে সংস্কৃতির যে প্রবাহমান ধারা তার সঙ্গে শিশুদের পরিচয় করিয়ে দেওয়া।

সুলতানা কামাল বলেন, বর্তমান শিশুরা এমন একটা কঠিন সময়ের মধ্য দিয়ে যায় যেখানে প্রতি মুহূর্তে তাদের প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বিতার মনোভাব নিয়ে এগোতে হয়। আমি আশা করব সহজ পাঠের মধ্য দিয়ে আমরা সত্যিকার অর্থে শিক্ষার্থী পাবো যেখানে শিক্ষার্থীরা আনন্দ, উদ্যম, আগ্রহ উৎসাহ নিয়ে শিখবে।
সহজ পাঠের সদস্য সচিব বেলাল সিদ্দিক জানান, সহজ পাঠের কার্যক্রমের জন্য ইতিমধ্যে শিক্ষক বাছাই করা হয়েছে যারা শিশুদের আনন্দের মাধ্যমে শেখাবে। এর ঠিকানা হচ্ছে লালমাটিয়া বি ব্লক ৭/১৭।

বাংলাদেশ সময়:২০০৭ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৭
এসকেবি/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।