ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে অধিভুক্তরা আন্দোলন করতে পারবে না

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
ঢাবিতে অধিভুক্তরা আন্দোলন করতে পারবে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন- ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অভ্যন্তরে অধিভুক্ত কোনো কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করতে পারবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বেলা ১২টায় প্রক্টর অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।  

এরআগে বেলা ১১টায় পরীক্ষার ফলাফলের দাবিতে ঢাবির অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করতে আসলে সাধারণ শিক্ষার্থীরা তাদের বাধা দেয়।

পরবর্তীতে ঘটনাস্থলে আসেন প্রক্টর। তাদের সংবাদ সম্মেলন করা থেকে বিরত থাকতে বলেন।

অধ্যাপক ড. আমজাদ বলেন, এই সাত কলেজ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের আরও ১০৪টি অধিভুক্ত কলেজ রয়েছে। তারা কোনদিন মধুর ক্যান্টিনে আন্দোলন করতে আসেনি। তারা আন্দোলন নিজেদের ক্যাম্পাসে করেছে। এই রকম যদি একবার সুযোগ দেওয়া হয় তাহলে অধিভুক্ত কলেজের দুই লাখ শিক্ষার্থীর সমাগম ঘটলে ক্যাম্পাসের শৃঙ্খলা বিঘ্নিত হবে।  

বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য অনুযায়ী ইতোপূর্বে দলবদ্ধভাবে এ রকম কেউ আন্দোলন করতে মধুর ক্যান্টিনে আসেনি বলেও জানান তিনি।

অধিভুক্ত কলেজের সঙ্গে সম্পর্ক শুধুমাত্র একাডেমিক উল্লেখ করে প্রক্টর বলেন, তারা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি, হল, পরিবহণ সংক্রান্ত কোনো ধরনের সুবিধা পাবে না। তাদের যদি কোনো সমস্যা থাকে সেটা কলেজ ক্যাম্পাসে করবে। তারপর কলেজ প্রশাসন সেটা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করবে।

তাদের কর্মসূচি পালনের স্থান সম্পর্কে তিনি বলেন, তারা নিজেদের সুবিধামত স্থানে কর্মসূচি পালন করতে পারে। জাতীয় প্রেসক্লাব কিংবা জাতীয় জাদুঘরের সামনে। কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায়ও কোনো কর্মসূচি পালন করতে হয় তাহলে অনুমতি নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষায় কোনো ধরনের ব্যাঘাত হয় এরকম কর্মসূচি পালন করতে দেওয়া হবে না।

অধিভুক্ত শিক্ষার্থীদের সমস্যা নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বলেন, সমস্যা সমাধানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নিয়মিত যোগযোগ করছে। দ্রুত এই সমস্যার নিরসন হবে।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।