ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবির ভর্তির আবেদন ১৫ অক্টোবর শুরু, ফরমের দাম বৃদ্ধি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
ইবির ভর্তির আবেদন ১৫ অক্টোবর শুরু, ফরমের দাম বৃদ্ধি

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সম্মান প্রথমবর্ষের ভর্তির আবেদন আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হবে এবং তা চলবে ১০ নভেম্বর পর্যন্ত। একইসঙ্গে এ বছর ভর্তির আবেদন ফরমের দাম ৪৫০ টাকা থেকে ৫০ টাকা বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

বুধবার (০৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে ভর্তির আবেদন ফরমের দাম বৃদ্ধি করায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহলে।

তারা মনে করছেন শিক্ষকদের পকেট ভারী করতে ফরমের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত আয়ের উৎস থেকে শতকরা ৪০ ভাগ বিশ্ববিদ্যালয়ের ফান্ডে জমা রাখার কথা থাকলেও ১০ ভাগও জমা দেয়া হয় না। ভর্তির আবেদন ফরমের টাকা থেকে অর্জিত টাকার সিংহভাগ যায় শিক্ষকদের পকেটে। সুতরাং শিক্ষকদের পকেট ভারী করার জন্য ভর্তির আবেদন ফরমের দাম বাড়ানোটা অযৌক্তিক বলে দাবি করেন তারা।

এ বিষয়ে ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক শাহাদাত তিমির বাংলানিউজকে বলেন, ‘শিক্ষা ব্যবস্থাকে ব্যবসায় পরিণত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে তা সম্প‍ূর্ণ অযৌক্তিক। সাধারণ শিক্ষার্থীর কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ব্যাপারে নতুন করে সিদ্ধান্ত নেয়া উচিত। ’

ছাত্রমৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক মোর্শেদ হাবিব বাংলানিউজকে বলেন, ‘ভর্তির আবেদন ফরমের দাম বৃদ্ধি করাটা সম্পূর্ণ অযৌক্তিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে যেখানে চারটি ইউনিটে ভর্তির আবেদন ফরমের দাম আমাদের বিশ্ববিদ্যালয়ের থেকেও কম, সেখানে সাতটি ইউনিট থাকা সত্ত্বেও নতুন করে দাম বৃদ্ধি করার প্রশ্নই আসে না। ’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ বলেন, ‘অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন ফরমের দাম বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে বর্তমান প্রশাসন ভর্তির আবেদন ফরমের দাম বৃদ্ধি করে। তাছাড়া জীবনযাত্রার মান বেড়ে যাওয়ার বিষয়টি মাথায় রেখেও ভর্তির আবেদন ফরমের দাম বৃদ্ধি করা হয়। ’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দুপুর ১২টা থেকে বিকেল তিনটা পর্যন্ত অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় আহ্বায়ক উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে মাইনাস মার্কিং, ফরমের দাম বৃদ্ধিসহ বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়াও ফলিত বিজ্ঞান অনুষদভুক্ত ইলেক্ট্রিক অ্যান্ড ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিয়ং, ফলিত রসায়ন ও কেমিকৌশল, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের মোট আসনের সঙ্গে প্রতিটিতে ৫টি করে মোট ৩০টি আসন বৃদ্ধি করা হয়।

এদিকে বিগত কয়েক বছর টেলিটক সংযোগ থেকে আবেদন করা গেলেও এ বছর ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভর্তির আবেদন ফরম জমা দেয়ার প্রক্রিয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন। সার্ভিস চার্জ হিসেবে আবেদনকারীর একাউন্ট থেকে অতিরিক্ত ১৭ টাকা কেটে রাখা হবে বলে জানা যায়।

নতুন শিক্ষাবর্ষ থেকে ৮টি বিভাগ এর মধ্যে বায়োমেডিকেল সাইন্স বিভাগকে ফলিত বিজ্ঞান অনুষদভুক্ত ‘ই’ ইউনিটে এবং ফার্মেসি ও ইনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগকে ‘ডি’ ইউনিটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সোশ্যাল ওয়েলফেয়ার ও সোশ্যাল সায়েন্স বিভাগকে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগকে আইন অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়াও হিউমেন রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগকে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটে অন্তর্ভুক্ত করা হয়।

উল্লেখ্য ২০১৭-১৮ শিক্ষাবর্ষে সদ্য চালু হওয়া আটটি বিভাগসহ মোট ৩৩টি বিভাগে এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ছয়টি ইউনিটে ৩০টি আসনসহ মোট ২২৬৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী ২৫ থেকে ২৯ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ০৪ অক্টোবর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।