ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সুতা দিয়ে কাচ কাটলো ভিক্টোরিয়ার শিক্ষার্থীরা  

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
সুতা দিয়ে কাচ কাটলো ভিক্টোরিয়ার শিক্ষার্থীরা   ভিক্টোরিয়া স্কুলে বিজ্ঞান উপকরণ প্রদর্শনী। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ‘আমরা জানি কাচ একটি কঠিন পদার্থ। এই কঠিন পদার্থে ইলেকট্রন থাকে। সুতা দিয়ে কাচের বোতলকে দুই ভাগ করতে হলে এর জন্য মূলত তিনজন মানুষ লাগে। একজন কাচের বোতলটিকে ধরবে ও দু’জন দুইদিক দিয়ে সুতাকে টানাটানি করতে থাকবে। এই ঘর্ষণের ফলে কাচের ওই জায়গাটিতে তাপ উৎপন্ন হয়ে ইলেকট্রনগুলো বিচ্ছিন্ন হয়ে যাবে।’

এভাবেই নবম শ্রেণির শিক্ষার্থী স্বপ্ন ‘দড়ি দিয়ে কাঁচ কাটা’র পদ্ধতি বেলে দিল। তার পাশে ছিল সহপাঠী উদয় ও তুর্য।


 
স্বপ্ন জানায়, কাচটি কাটতে সর্বোচ্চ ১ মিনিট ১০ সেকেন্ড সময় লাগে। ১ মিনিট দশ সেকেন্ড ধরে সুতাকে বোতলের দুই দিক দিয়ে টানাটানি করার পর তাপ উৎপন্ন হয়। তারপর একটি পাত্রে ঠাণ্ডাপানি নিয়ে দুই হাত দিয়ে বোতলটিকে চাপ দিলেই বোতলটি দুই টুকরো হয়ে যায়।
 
এর কারণ সম্পর্কে এই শিক্ষার্থী জানালো, ঠাণ্ডাপানির সংস্পর্শে এসে ঘর্ষণের ফলে বিচ্ছিন্ন হয়ে পড়া ইলেকট্রনগুলো পুনরায় নিজেদের অবস্থানে ফিরে আসতে চায় কিন্তু তাতে তারা ব্যর্থ হয়। এ সময়ই চাপ প্রযোগ করার ফলে বোতলটি সহজে ভেঙে যায়।
 
বিজ্ঞান উপকরণ প্রদর্শনী মেলায় ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শ্রীমঙ্গলের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থীরা সুতার সাহায্যে কাচ কেটে চমক সৃষ্টি করেছে।
 
সোমবার (২৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় ‘বিজ্ঞান শিক্ষায় হোক আগামী প্রজন্মের উন্নয়নের প্রধান হাতিয়ার’ স্লোগানে শুরু হয় বিজ্ঞান উপকরণ প্রদর্শনী মেলার।  

ব্র্যাক শিক্ষা কর্মসূচি-পেইস এই অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতা করে।
 
ভিক্টোরিয়া স্কুলে বিজ্ঞান উপকরণ প্রদর্শনী।  ছবি: বাংলানিউজমানব কঙ্কালের পরিচিতি, উদ্ভিদ কোষের মডেল, এসিড ক্ষারক লবণ শনাক্তকরণ, নিউরণের মডেল, অনুবিক্ষণ যন্ত্র, পানিতে ডিম ভাসা, পানি কথা বলে, বিজ্ঞান উপকরণ পরিচিতি, পাতার হার্বেরিয়াম, বৈদ্যুতিক চুম্বক এবং তৈরি চুম্বক, দড়ি দিয়ে কাচ কাটা, আসুন সুস্থ থাকি, ভেষজ উদ্ভিদের গুণাগুন, রেচনতন্ত্রের মডেল, প্রাথমিক চিকিৎসা, একটি সম্পূর্ণ উদ্ভিদ, ফুলের বিভিন্ন অংশ, মানব হৃদপিণ্ড মডেল প্রভৃতি টুকরো টুকরো বিজ্ঞান আয়োজনের সংযোজন করা হয়।  
 
ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী, ম্যানেজিং কমিটির সহ-সভাপতি বিজয় কান্তি ভট্টাচার্য, ব্র্যাক শিক্ষা কর্মসূচির প্রশিক্ষক মানিক কুমার ঘোষসহ বিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক-শিক্ষিকারা উপস্থিত থেকে শিক্ষার্থীদের  বিজ্ঞান উপকরণগুলো জানতে এবং বুঝতে সহযোগিতা করেন।
 
বিজ্ঞান উপকরণ প্রদর্শনী মেলায় প্রত্যেক ক্লাসের শিক্ষার্থীরা দলে দলে সারিবদ্ধভাবে এসে বিজ্ঞানের নানান বিষয়ের সঙ্গে পরিচিত হবার সুযোগ পায়। দিনব্যাপী এ কার্যক্রম চলে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।  

বিজ্ঞান চেতনায় শিক্ষার্থীদের গড়ে উঠার এটি একটি নিঃসন্দেহে মহৎ কার্যক্রম-বলেই মন্তব্য করেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
বিবিবি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।