ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘প্রযুক্তি’র আমদানি নয় রফতানি করবো’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
‘প্রযুক্তি’র আমদানি নয় রফতানি করবো’ রাজধানীর মহিলা পলিটেকনিক কলেজে এডভান্স রিপেয়ার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্কিল এনহেন্ডসম্যান্ট শীর্ষক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ; ছবি- জি এম মুজিবুর

ঢাকা:‘বিদেশ থেকে যেন প্রযুক্তি ও প্রযুক্তিনির্ভর জ্ঞান আমদানি না করতে হয়, এবং আমরা যেন প্রযুক্তির জ্ঞান রফতানি করতে পারি সেই চেষ্টা করছি।’ 

শনিবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর মহিলা পলিটেকনিক কলেজে এডভান্স রিপেয়ার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্কিল এনহেন্ডসম্যান্ট শীর্ষক অনুষ্ঠানে (স্যামসাং কোম্পানির অর্থায়নে নতুন ল্যাব ও শর্টকোর্স উদ্বোধনের সময়) প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মন্ত্রী বলেন, গত তিন বছর ধরে বিদেশ থেকে জ্ঞান আমদানি করছি।

বিদেশি পণ্য আমদানি কমাতে কারিগরি শিক্ষক-শিক্ষার্থীদের অভিজ্ঞ করে তোলা হচ্ছে। এই জ্ঞান ও মেধায় সমন্বয়ে দেশেই আধুনিক পণ্য উৎপাদন করা হবে।

তিনি বলেন, দেশের চাহিদা অনুযায়ী জ্ঞান লাভ করতে চাই, সেই লক্ষকে সামনে রেখেই কারিগরি শিক্ষাকে এগিয়ে নেয়া হচ্ছে। এজন্য দেশের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যৌথভাবে কাজ করা হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর হোসেন বলেন, কারিগরি শিক্ষায় অগ্রগতির লক্ষ্যে দেশি-বিদেশি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। এখন স্যামসাং এগিয়ে এসেছে।   দেশের বিভাগীয় পর্যায়ের সবগুলো প্রতিষ্ঠানেও একটি করে ল্যাব স্থাপনের আহ্বান জানান তিনি।

স্যামসাং এর কান্ট্রি ম্যানেজার সিং ওয়াং ইয়ং বলেন, কোয়ালিটি শিক্ষার জন্য মাহিলা পলিটেকনিকে আধুনিক মানের ল্যাব স্থাপন করা হয়েছে। এতে বাংলাদেশে স্যামসাংয়ের মার্কেট যেভাবে সমৃদ্ধ হবে। একইভাবে কারিগরি শিক্ষার্থীরা আরো অভিজ্ঞ হবেন।

উল্লেখ্য, মহিলা পলিটেকনিকে স্যামসাংয়ের উদ্যোগে টিভি, ফ্রিজ, এয়ারকন্ডিশন, ওয়াশিং মেশিন ও মোবাইল বিষয়ক প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে স্যামসাং কতৃপক্ষ। প্রতিষ্ঠানটির তত্ত্বাবধানে আধুনিক এই ল্যাবে পলিটেকনিকের শিক্ষক-শিক্ষিকাদের মাসব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে।

ডিজিটাল সুবিধা সম্পন্ন আর্তজাতিক মানের আধুনিক সুবিধার ল্যাবটিতে দেশে ও আন্তর্জাতিক জব মার্কেট এর চাহিদা অনুসারে দক্ষতা অর্জনে সহায়তা করা হবে।

অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদফতরের ভারপ্রাপ্ত পরিচালক অশোককুমার বিশ্বাসের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, মহিলা পলিটেকনিকের অধ্যক্ষ রেবেকা ইয়াসমিন প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন, কারিগরি শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, মহিলা পলিটেকনিকের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এমএফআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।