ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে আপাতত ভাবছে না ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
 সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে আপাতত ভাবছে না ঢাবি সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান- ছবি দীপু মালাকার

ঢাকা বিশ্ববিদ্যালয়: সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে আপাতত কোনো কিছু ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভাবছে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালযের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।

ঢাবি উপাচার্য বলেন, ভিন্ন ক্ষেত্রে বিশেষায়িত পরীক্ষা হয়।

সেটি নিয়ে হয়তো আলোচনার সূত্রপাত ঘটবে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার যে অবস্থান আছে সেটি এতই বিশ্বস্ত, সুপ্রসিদ্ধ ও সুসংগঠিত আপাতত আমরা কোনভাবেই এখান থেকে আমরা হঠাৎ করে সুইচ করে অন্য কোনো ঝুঁকির মধ্যে পরার কথা ভাবছি না। সারাদেশ ব্যাপী ও আন্তর্জাতিক পরিমন্ডলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পদ্ধতির একটা গ্রহণযোগ্যতা রয়েছে। যদি কোনো পদ্ধতির পরিবর্তন করতে হয় সেটি গভীরভাবে পর‌্যালোচনা করে অগ্রসর হতে হবে। হঠাৎ করে কোনো কিছু করলে তার মধ্যে ঝুঁকি থাকবে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার এই মর্যাদার জায়গাটা এখন পর্যন্ত আমরা সমুন্নত রাখছি। তবে বৃহত্তর স্বার্থে এমন একটি সময় হয়তো আসবে যখন আমাদেরকে সমন্বি ভর্তি পরীক্ষার দিকে এগোতে হবে। কিন্তু তার পূর্বে ভাবতে কোনো ফাঁকফোকর যাতে না থাকে। কেননা এই বিষয়টি যদি প্রশ্নবিদ্ধ হয় সমগ্র জাতির ভাবমূর্তির ক্ষুণ্ন হবে।

সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত খ-ইউনিটে ২ হাজার ৩৬৩টি আসনের জন্য মোট ৩২ হাজর ৭৪৯ জন ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৭০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
এসকেবি/বিএস   
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।