ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দুই মাধ্যমের এক গভর্নিং বডি চায় উইলস্‌ লিটল ফ্লাওয়ার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
দুই মাধ্যমের এক গভর্নিং বডি চায় উইলস্‌ লিটল ফ্লাওয়ার

ঢাকা: উইলস্ লিটল স্কুল অ্যান্ড কলেজের সাধারণ ও বিদেশি কারিকুলামের ইংরেজি মাধ্যমে একসঙ্গে পরিচালনা পর্ষদের নির্বাচনের সুযোগ নেই- ঢাকা শিক্ষাবোর্ডের দেওয়া এমন চিঠির বৈধত্যা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) কলেজের অধ্যক্ষ আবুল হোসেন ও তিন অভিভাবক রিটটি দায়ের করেন বলে জানিয়েছেন আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ।
 
একইসঙ্গে ওই স্কুল অ্যান্ড কলেজের বাংলা মাধম পরিচালনা পর্ষদের নির্বাচনের খসড়া ভোটার তালিকায় বিদেশি ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের অভিভাবকদের অন্তর্ভূক্ত করার নির্দেশনা চাওয়া হয়েছে।


 
রিটে বিবাদী করা হয়েছে, শিক্ষাসচিব, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও কলেজ পরিদর্শকসহ সংশ্লিষ্টদের।
 
ইউনুছ আলী জানান, গত ২৪ আগস্ট ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক উইলস্‌ লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজকে ওই চিঠি দেন।
 
‘ঢাকা মহানগরের কাকরাইল উইলস্‌ লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি গঠন প্রসঙ্গে’  শীর্ষক চিঠিতে বলা হয়, ‘প্রতিষ্ঠানটি জাতীয় কারিকুলাম (সাধারণ শিক্ষা, ইংরেজি ভার্সন, প্রি-প্রাইমারি ও বুদ্ধি প্রতিবন্ধী) এবং বিদেশি কারিকুলামের ইংরেজি মাধ্যমে শিক্ষা ব্যবস্থা চালু আছে। ইতিপূর্বে ১৯৯৭ ও ২০০১ সালে জাতীয় কারিকুলাম ও বিদেশি কারিকুলামের ইংরেজি মাধ্যমহ গভর্নিং বডির নির্বাচন অনুষ্ঠিত হলেও বর্তমানে জাতীয় কারিকুলামের প্রতিষ্ঠানে গভর্নিং বডি  ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯ অনুসারে নির্বাচন হয়ে থাকে’।
 
‘অন্যদিকে বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা-২০১৭ এর ধারা ৭ অনুসারে বিদেশি কারিকুলাম পরিচালিত প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশনা আছে। তাই জাতীয় ও বিদেশি কারিকুলামের প্রতিষ্ঠানে একসঙ্গে নির্বাচন করার সুযোগ নেই’।
 
ইউনুছ আলী আকন্দ বলেন, একই প্রতিষ্ঠানে দুই পর্ষদ থাকলে ঝামেলা সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে। আগে যেভাবে পরিচালিত হতো, এখনো সেভাবে পরিচালনা করতে চান প্রতিষ্ঠানটির অধ্যক্ষ। তাই তিনিসহ দুই কারিকুলামের তিন অভিভাবক এ রিট দায়ের করেন।
 
তিনি আরও বলেন, আবেদনে বোর্ডের দেওয়া ওই চিঠি কেন অবৈধ ঘোষণা করা হবে না- সে মর্মে রুল জারির আর্জি জানানো  হয়েছে।   একইসঙ্গে রুল বিবেচনাধীন থাকা অবস্থায় চিঠির কার্যকারিতার ওপর স্থগিতাদেশ দেওয়ার আবেদন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।