ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
জবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশ

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার সিটপ্ল্যান প্রকাশিত হয়েছে। আগামী ২২ সেপ্টেম্বর (শুক্রবার) একযোগে ৮টি কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এবার কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এবং ইনস্টিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস (আইএমএল) অন্তর্ভুক্ত ‘বি’ ইউনিটের ৭৭৮টি আসনের বিপরীতে ১৮,৭৬৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন।

প্রতি আসনের বিপরীতে প্রায় ২৪ জন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ভর্তি পরীক্ষার রোল নম্বর ২০০০০১ থেকে ২০৭৫১০ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ২০৭৫১১ থেকে ২০৮৬১০ পর্যন্ত ঢাকা গভ. মুসলিম হাই স্কুলে (লক্ষ্মীবাজার, ঢাকা), ২০৮৬১১ থেকে ২০৯৬১০ পর্যন্ত বাংলাবাজার গভ. বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার, ঢাকা), ২০৯৬১১ থেকে ২১০৮১০ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা), ২১০৮১১ থেকে ২১২৮১০ পর্যন্ত সেন্ট্রাল উইমেন্স কলেজে (টিকাটুলী, ঢাকা), ২১২৮১১ থেকে ২১৪৯১০ পর্যন্ত শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজে (চানখাঁরপুল, ঢাকা), ২১৪৯১১ থেকে ২১৬৫১০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) এবং ২১৬৫১১ থেকে ২১৮৭৬৩ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের আহমেদ বাওয়ানী একাডেমি স্কুল অ্যান্ড কলেজে (আরমানিটোলা, ঢাকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর নজরদারি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশ্নপত্রের অনেকগুলো সেটের পাশাপাশি গোপন বার কোডও ব্যবহার করা হচ্ছে। ভর্তি পরীক্ষা-সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরকেও নজরদারিতে রাখা হচ্ছে।  

এছাড়া শিক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই সব কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হবে। এরপর কোনোভাবেই পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের হাফ শার্ট ও স্যান্ডেল (জুতা ও মোজা ছাড়া) ব্যবহার করে কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক ব্যবহার করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ অসদুপায় অবলম্বন করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীকে প্রিন্টের প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ ভর্তি-সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info-এ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
ডিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।