ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন 

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদের বিভিন্ন বিভাগে ভর্তির জন্য নির্ধারিত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে বিশ্ববিদ্যালয় ও নগরীর বিভিন্ন কেন্দ্রে এ পরীক্ষা হয়।  

সংশ্লিষ্টরা জানান, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাইরের মোট ৫৩টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর নজরদারির পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বাংলানিউজকে বলেন, কোনো ধরনের জালিয়াতির ঘটনা ছাড়াই প্রথম পরীক্ষা সম্পন্ন হয়েছে। প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের বাইরের কেন্দ্রগুলোতে মেটাল ডিটেক্টর ব্যবহার করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের বিষয়টি বেশ ভালোভাবে কাজ করেছে।  

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন। পরে সাংবাদিকদের তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সবার স্বপ্নের জায়গা। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে সচেষ্ট রয়েছে সংশ্লিষ্টরা।  

‘গ’ ইউনিটের ন’টি বিভাগে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৯ হাজার ৯৫৪ জন ভতিচ্ছু পরীক্ষার্থী আবেদনপত্র জমা দেন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ২৪। তবে কতজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন তা জানা যায়নি।

পরীক্ষার হলে ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ফোনসহ যোগাযোগ করা যায়- এমন ইলেক্ট্রনিক ডিভাইস শিক্ষার্থীদের সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

আর ভর্তি পরীক্ষায় জালিয়াতি, অসদুপায় ও অনিয়ম ঠেকাতে সার্বক্ষণিক দায়িত্ব পালন করে ভ্রাম্যমাণ আদালত।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শনিবার (১৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ বিএফএ (সম্মান) শ্রেণিতে ভর্তির পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।  

সকাল ১০টা থেকে চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১১টি কেন্দ্রে ১১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৩ হাজার ৪৭২।

বাংলাদেশ সময়:১২২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।