ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উৎসবমুখর পরিবেশে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
উৎসবমুখর পরিবেশে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ঢাবির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু, হলের বাহিরে সঙ্গে আসা স্বজনরা

ঢাকা বিশ্ববিদ্যালয়: উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের প্রথম পছন্দ প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। আর সেই বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে ২০১৭-১৮ সেশনে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে দিয়ে এই ভর্তি পরীক্ষা শুরু হয়।  

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজ। গ-ইউনিটে ১২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৯৫৪ জন। প্রতি আসনের জন্য লড়ছে ২৩ জন শিক্ষার্থী।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। ভ্রাম্যমান আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। এখানে ভর্তি পরীক্ষায় কোনো ধরনের অনিয়ম জালিয়াতি হলে তারে বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষার্থীদের ইলেকট্রনিক ডিভাইস ঠেকাতে বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো মেটাল ডিটেক্টর কেনা হয়েছে ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ।  

তিনি বাংলানিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে টার্গেট করে প্রতারক চক্র কাজ করে। তারা অনলাইনে প্রশ্ন দেওয়ার নাম করে শিক্ষার্থীদের টাকা হাতিয়ে নেয়। প্রশ্নফাঁসের তো কোনো সুযোগ নেই। পরীক্ষা হলে যাতে কোনো ধরনের ডিভাইস ব্যবহার করতে না পারে তার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ছবির ক্ষেত্রে অনেক পরিবর্তন করা হয়েছে।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থী আর তাদের অভিভাবকদের আগমনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সর্বত্র এখন বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। ক্যাম্পাসের কলাভবন, সিনেট ভবন এলাকা, মল চত্বর, ব্যবসায় প্রশাসন অনুষদ, স্মৃতি চিরন্তন, মধুর ক্যান্টিন, ডাকসু, কেন্দ্রীয় লাইব্রেরি চত্বর, হাকিম চত্বর, টিএসসি, জাতীয় কবি কাজী নজরুলের মাজার, বাংলা একাডেমি, কার্জনহল সর্বত্র তাদের পদচারণা।

চট্টগ্রাম কমার্স কলেজের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন অনেক দিনের। আমি আমার সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন দিয়ে ক্যাম্পাসের প্রতিটি জায়গাকে সাজিয়ে রাখছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠনগুলো। এলাকা ভিত্তিক সংগঠনগুলোর পক্ষ থেকেও টানানো হয়েছে ব্যানার। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য পরীক্ষার হলগুলোর সামনে তথ্য কেন্দ্র স্থাপন করেছে তারা।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
এসকেবি/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।